গোলাপি বলে আমরা এখনও অনুশীলন করিনিঃ মোহাম্মাদ মিঠুন

প্রথমবার বাংলাদেশ-ভারতের পূর্ণাঙ্গ সিরিজের শেষ ম্যাচটা ঘিরেই সবচেয়ে বেশি আলোচনা। বাংলাদেশ ওপর বাঙলার মাঠ কলকাতায় প্রথমবার টেস্ট খেলবে। কলকাতার দাদা সৌরভ গাঙ্গুলি দিবারাত্রির ম্যাচ আয়োজন করে, ভারত-বাংলাদেশকে গোলাপি বলে টেস্ট অভিষেক ঘটিয়ে সেটাকে মহাগুরুত্বপূর্ণ করতে চলেছেন। সঙ্গে নানান আয়োজন ইডেন গার্ডেন টেস্ট থেকে চোখ সরাতে দিচ্ছে না দু\’দলের ভক্তদের। টি-২০ সিরিজ দিয়ে মুশফিকদের ভারত সফর শুরু হলেও শেষ টেস্ট নিয়ে তাই শুরু থেকেই আলোচনা।

টি-২০ সিরিজ শেষ করে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে টেস্ট সিরিজের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ। দলের প্রতিনিধি হয়ে সংবাদ মাধ্যমের সামনে আসেন মোহাম্মদ মিঠুন। তাকেও কথা বলতে হয় গোলাপি বলের টেস্ট নিয়ে। মিঠু্ন অবশ্য সংবাদ মাধ্যমকে লুফে নেওয়ার মতো কিছু বললেন না। বরং গোলাপি বল নিয়ে দলের তেমন ধারণা নেই। তাই মন্তব্য করা কঠিন বলেই জানালেন।

ভারতের বিপক্ষে তাদেরই মাঠে টেস্ট সিরিজ নিয়ে মন্তব্য করা অবশ্য যে কোন ক্রিকেটারের জন্যই কঠিন। দক্ষিণ আফ্রিকা সর্বশেষ সিরিজে ভারতের মাটিতে তিন ম্যাচের টেস্টে নাকানিচুবানি খেয়ে ফিরেছে। দুই টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে। অন্যটিতেও গড়তে পারেনি প্রতিরোধ। চারে থাকা দক্ষিণ আফ্রিকা যেখানে পানি পায়নি টেস্ট র্যাংকিংয়ে নয়ে থাকা দল বাংলাদেশের জন্য তাই টেস্ট সিরিজ নিয়ে আগ বাড়িয়ে কিছু বলতে যাওয়া কঠিন।

মোহাম্মদ মিঠুন তাই মেপেমেপেই কথা বললেন, \’বিরাট কোহলির নেতৃত্বে চলা ভারত বিশ্বের সেরা দল। আমরা তাদের সম্মান করি। বিশ্বের সেরা দল তারা। ঘরের মাঠে আরও বেশি শক্তিশালী। আগে তারা বোলিং আক্রমণে স্পিনের ওপর নির্ভর করে খেলতো। এখন পেস আক্রমণেও তারা খুবই শক্তিশালী। তাদের দলে থাকা পাঁচজন বোলারই বিশ্বমানের। আমরা চেষ্টা করবো তাদের বিপক্ষে ভালো ক্রিকেট খেলতে। নিজেদের খেলায় উন্নতি আনতে। জিততে হলে এখানে আমাদের অনেক পরিশ্রম করতে হবে।\’

ইডেনে গোলাপি বলের টেস্ট নিয়ে মিঠুন বলেন, \’গোলাপি বলে আমরা এখনও অনুশীলন করিনি। আমাদের তাই এ নিয়ে খুব বেশি ধারণা নেই। এছাড়া আমাদের সেরা দুই ক্রিকেটার সাকিব এবং তামিম এই সিরিজে নেই। তবে আমরা পিছনে তাকাতে চাই না। টেস্টে প্রতিটি সেশনই গুরুত্বপূর্ণ এবং প্রত্যেক দলই ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়ার একটা সুযোগ পায়। আমরা সবাই ম্যাচে অবদান রাখার চেষ্টা করবো। তাদের দূর্বলতা নয় নিজেদের খেলায় মনোযোগ আমাদের।\’

Scroll to Top