ধোনি সর্বকালের সেরা ফিনিশার: মাইকেল হাসি

তিনি নিজেও ছিলেন একজন ফিনিশার। মাইক হাসির ঠান্ডা মাথার ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া কত ম্যাচই না জিতেছে! তবে সাবেক এই অসি ক্রিকেটার ‘সর্বকালের সেরা ফিনিশার’ বলছেন ভারতের দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। শুধু সেরা বলেই ক্ষান্তি দেননি। কারণটাও দারুণভাবে ব্যাখ্যা করেছেন মাইক হাসি। ধোনির সঙ্গে নিজের তুলনা করতেও নারাজ অস্ট্রেলিয়ার এই সাবেক ব্যাটসম্যান।

‘বিশ্ব ক্রিকেট এই পর্যন্ত যত ফিনিশার এসেছে তার মধ্যে ধোনি সেরা। ধোনি নিজের মাথা সবসময় ঠাণ্ডা রাখেন এবং নিজের পরিকল্পনা দিয়ে বিপক্ষ দলের অধিনায়ককে শূন্য করে দেয়। শুধু তাই না, ধোনির অসাধারণ একটি শক্তিও আছে। সে জানে কখন বল বাউন্ডারি ছাড়া করতে হয় এবং সে টা করতে পারে। তার নিজের প্রতি বিশ্বাস আছে। সত্যি বলতে আমারও তার মতো নিজের প্রতি বিশ্বাস নেই।’

অস্ট্রেলীয় গ্রেট যোগ করেন, রান তাড়া করতে নেমে খেলা দীর্ঘায়িত করা ধোনির আরেক স্ট্র্যাটেজি। পরিস্থিতি যতই কঠিন হোক না কেন, ম্যাচ শেষ ওভার পর্যন্ত টেনে নিয়ে যেতে বিশ্বাস করেন উনি। আর শেষ ওভারটাই আসল খেলা। সেখানেই ধৈর্য ধরে ম্যাচ ফিনিশ করে আসেন সর্বকালের সেরা ভারতীয় অধিনায়ক। এ সব কাজ খুবই দক্ষতার সঙ্গে করতে পারেন ধোনি। এজন্যই ভারতের সাবেক অধিনায়কের সঙ্গে কারও তুলনা করতে চান না মাইক হাসি।

হাসির পর্যবেক্ষণ হলো, ‘এক ওভারে ১২-১৩ রান তাড়া আমিও করতে পারতাম না। এমএস ধোনির কাছ থেকেই রান তাড়া করার এই শিল্প আমি শিখেছি। সে অবিশ্বাস্য। ধোনি উইকেটে থাকার অর্থই হল বোলারের উপরে চাপ বাড়া।