কী এমন করলেন রশিদ খান? যা এই শতাব্দীতে কেউ পারেননি!

এই শতাব্দীতে অন্য কোনও বোলার যা করতে পারেননি, আফগান বোলার সেটাই করে দেখালেন। জিম্বাবোয়ের বিরুদ্ধে এমনিতেই আফগানিস্তান একের পর রেকর্ড ভাঙছে। ক্রিকেটের মাধ্যমেই যেন নতুন সকাল দেখছেন যুদ্ধবিধ্বস্ত দেশের মানুষ। আফগানিস্তানের মানুষকে আনন্দে মেতে ওঠার সুযোগ করে দিচ্ছে রশিদ, আসগারের দল। আফগানিস্তান মাত্র ছটি টেস্ট খেলে ৫০০ রানের গণ্ডি টপকে ইতিহাস গড়েছিল। এই তো কদিন আগে থেকে আফগানরা টেস্ট খেলা শুরু করল। এর মধ্যেই এত বড় রেকর্ড!

জিম্বাবোয়েকে ছয় উইকেটে হারিয়ে সিরিজে ২-০ এগিয়ে গেল আফগানিস্তান। কী এমন করে দেখালেন রশিদ খান! যা কি না কেউ এই শতাব্দীতে করতে পারেননি! এক ম্যাচে সব থেকে বেশি ওভার বোলিং করলেন আফগান স্পিনার রশিদ খান। দুই ইনিংস মিলিয়ে ৯৯.২ ওভার বোলিং করেছেন তিনি। যা এই শতাব্দীতে কোনও বোলার করতে পারেননি। প্রথম ইনিংসে ৩৬. ওভার বোলিং করে ১৩৮ রান খরচায় চার উইকেট তুলে নিয়েছিলেন রশিদ খান। পরে দ্বিতীয় ইনিংসে তিনি ৬৬.৫ ওভার বোলিং করে ১৩৭ রান দিয়ে নিলেন সাত উইকেট। প্রথম ইনিংসে তিনটি ও দ্বিতীয়তে ১৭টি মেডেন ওভার করেন তিনি।

১৯৯৮ সালে শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরলীধরন ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে ১১৩.৫ ওভার বোলিং করেছিলেন। তাঁর আগে ওয়েস্ট ইন্ডিজের সোনি রামধিন ১৯৫৭ সালে ১২৯ ওভার বোলিং করেছিলেন এক ম্যাচে। এটি বিশ্বরেকর্ড হয়েছিল। তবে চলতি শতাব্দীতে এক ম্যাচ এত ওভার বোলিং এখনও কোনও বোলার করতে পারেননি। আফগান স্পিনার রশিদ কিন্তু সেটা করে দেখালেন। তা হলে কি নতুন শক্তিশালী দেশ হিসাবে টেস্ট ক্রিকেটে আত্মপ্রকাশ করতে যাচ্ছে আফগানিস্তান? এখনই সেই দাবি করা অবশ্য বাড়াবাড়ি মনে হতে পারে। তবে আফগান স্পিনার ইতিমধ্যেই বিশ্ব ক্রিকেটে নামডাক করে ফেলেছেন।