বেলজিয়ামের কাছে ১-০ গোলে হেরে পর্তুগালের বিদায়

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে দারুণ সব গোলের সুযোগ নষ্ট হওয়ার খেসারত দিতে হলো। গত আসরের চ্যাম্পিয়নদের র‍্যাংকিংয়ের এক নম্বরের দল বেলজিয়ামের কাছে ১-০ গোলের ব্যবধানে হেরে বিদায় নিতে হলো। বেলজিয়াম ইউরোতে টানা দ্বিতীয়বারের মতো কোয়ার্টার ফাইনালে উঠলো।

ইউরো ২০২০ এর শেষ ষোলোর ম্যাচে কোয়ার্টারে যাওয়ার লড়াইয়ে সেভিয়ার মাঠে দুই দল লড়াইয়ে নামে। ম্যাচের মাত্র ৬ মিনিটের মাথায় সুযোগ পেয়ে যায় পর্তুগাল। রেনেতো সানচেজের বাড়ানো বলে গোল পেয়ে যেতে পারতেন ডিওগো জোতা। কিন্তু পারলেন না তিনি। কিক রাখলেন গোলপোস্টের অনেক বাইরে।

বড় মঞ্চের নায়ক ক্রিশ্চিয়ানো রোনালদোর সামনে এদিন অনন্য এক রেকর্ডের হাতছানি ছিলো। রোনালদো আর মাত্র এক গোল পেলেই জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডের মালিক হয়ে যেতেন। সেই সুযোগ এসেছিলোও তার সামনে। বক্সের বাইরে ম্যাচের ২৫ মিনিটের মাথায় ফ্রি কিক পায় পর্তুগাল। যথারীতি কিক নেন পর্তুগিজ অধিনায়ক। কিন্তু রেকর্ড ছুঁতে পারেননি তিনি। তার জোরালো শট ফিরিয়ে দেন বেলজিয়ামের গোলকিপার কোর্তোয়া। তবে বলটা পুরো তালুবন্দি করতে পারেননি তিনি। ফিরতি বলে হেড নেন পালহিনহা। কিন্তু সেই হেডও ব্যর্থ হয় কোর্তোয়ার দারুণ গোলকিপিং এর সামনে।

পর্তুগালের গোলপোস্টের সামনে বেলজিয়াম বলার মতো প্রথম আক্রমণ করে। কেভিন ডি ব্রুইনার সঙ্গে ওয়ান-টু-ওয়ান পাসের পর গোলের জন্য শট নেন মুনিয়ের। কিন্তু লক্ষ্যে ছিল না সেই বল। প্রথমার্ধের ঠিক তিন মিনিট আগে এগিয়ে যায় বেলজিয়াম। গোলপোস্টে রাখা ডি ব্রুইনার শট পর্তুগিজ ডিফেন্ডার আটকে দিলে মুনিয়েরের পা ঘুরে তা যায় থরগান হ্যাজার্ডের কাছে। ডি বক্সের বাইরে থেকে ডানপায়ের নিখুঁত শটে বল জালে জড়ান হ্যাজার্ড।

দ্বিতীয়ার্ধে ব্যবধান সমান করতে আক্রমণে মন দেয় পর্তুগাল। কয়েকটি সুযোগ পেলেও কাজের কাজ করতে পারেনি কোনো পর্তুগিজ ফরোয়ার্ড। ভাগ্যের পাশাপাশি কোর্তোয়ার বিশ্বস্ত হাতের কাছে বারবার ব্যর্থ হতে হয় তাদের। ৬১ মিনিটে রেনেতোর পাস থেকে জোয়াও ফেলিক্সের শট রুখে দেন কোর্তোয়া। ৮২ মিনিটে রুবেন দিয়াসের শক্তিশালী হেডও এই গোলকিপার আটকে দেন দারুণ ক্ষিপ্রতায়। খেলা শেষ হওয়ার ২ মিনিট আগে গোল পেয়ে যেতে পারতো পর্তুগাল। কিন্তু, রোনালদোর হেড থেকে পাওয়া বলে আন্দ্রে সিলভা শট নিলে সেটিও রুখে দেন কোর্তোয়া।

শেষ পর্যন্ত বেলজিয়ামের সোনালী প্রজন্মের কাছে হার নিয়েই মাঠ ছাড়তে হয় রোনালদোদের। আগামী শুক্রবার কোয়ার্টার ফাইনালে ইতালির বিপক্ষে মাঠে নামবে বেলজিয়াম।

Scroll to Top