ইপিএলে অভিষেক ব্যাটিংটা ভালো হলো না তামিমের

নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) তামিম ইকবালের দলের প্রথম দুই ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ব্যাট করার সুযোগ পাননি টাইগার ওপেনার। আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) প্রথম ব্যাট হাতে নেওয়ার সুযোগ পেয়ে অভিষেকটা রাঙাতে পারলেন না তামিম। বিরাট নগর ওয়ারিয়র্সের বিপক্ষে ১৩ বলে মাত্র ১২ রান করে আউট হয়ে যান তিনি। সতীর্থ উপুল থারাঙ্গার সঙ্গে তামিম ইকবাল।

১৩ বলে তামিমের ইনিংসে ছিল একটি চার ও একটি ছয়ের মার। ব্যাট হাতে তামিম আলো ছড়াতে না পারলেও তার দল ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্স প্রতিপক্ষ ওয়ারিয়র্সের বিপক্ষে জয় পেয়েছে ৬ উইকেটে। প্রাদীপ আইরের ২২, উপুল থারাঙ্গার ৩৪ ও রোহিত পোডেলের ১২ রানে ভাইরাবা ২৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায়। ম্যাচসেরা হন ৩ উইকেটশিকারি ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্সের ধামিকা প্রসাদ।

নেপালের কীর্তিপুরে শুরুতে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে মাত্র ৮৯ রান সংগ্রহ করে বিরাটনগর। দলের হয়ে সবচেয়ে বর ইনিংসটি খেলেন দিলশান মুনয়ারা। ২০ বলে তিনি করেন ২৫ রান। গ্ল্যাডিয়েটর্সের হয়ে বল হাতে ধামিকা ও আরিফ শেখ ৩টি করে, আবিনাশ বোহরা ২টি উইকেট শিকার করেন। জবাবে মাত্র ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় তামিমের দল।

এর আগে বৃষ্টির কারণে তামিমের দলের টানা দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। ২৬ সেপ্টেম্বর প্রথম ম্যাচে মাঠে নেমেও ব্যাটিং করতে পারেননি তামিম। বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল খেলা। প্রথম ম্যাচের পর ২৭ সেপ্টেম্বর পোখারার রাইনোসের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও ব্যাটিংয়ের সুযোগ পাননি দেশসেরা এই ওপেনার। বৃষ্টিবাধায় এদিনও মাঠে নামতে পারেননি তিনি। পোখারা রাইনোসের বিপক্ষে ম্যাচ বৃষ্টিতে পণ্ড হয়ে যাওয়ার পর তামিমের টিম ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্সের খেলা ছিল চিতন টাইগার্সের বিপক্ষে। ভেজা আউটফিল্ডের কারণে তামিমদের ম্যাচ ভেস্তে যায়।

নেপালের এই ফ্রাঞ্চাইজি লিগটিতে খেলতে দেশ ছাড়ার আগে তামিম বলে গিয়েছিলেন, হারানো ছন্দ ফিরে পেতে চান এই টুর্নামেন্ট দিয়েই। কিন্তু টাইগারদের ওয়ানডে অধিনায়কের সেই চাওয়া পূরণ হচ্ছে কোথায়? বৃষ্টির বাগড়ায় প্রথম দুই ম্যাচে ব্যাটই ধরতে পারলেন না, তৃতীয় ম্যাচে পারলেন না বড় স্কোর গড়তে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছেন না তামিম। বিশ্বকাপ দল ঘোষণার আগেই নিজেকে সরিয়ে নেন তিনি। এই অবসর সময়টাতে বসে থাকতে চান না এই ড্যাশিং ওপেনার। তাই ইপিএল খেলছেন।

হিমালয়ের দেশে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে গিয়ে বেশ রোমাঞ্চিত তামিম। যদিও নেপালে যেতে বেশ বিপত্তিতে পড়তে হয়েছে তাকে। গত ২৪ সেপ্টেম্বর ভোরে দেশ ছাড়েন তামিম। ফ্লাইট জটিলতায় প্রায় ৮ গুণ বেশি সময় ব্যয় করে তাকে যেতে হয়েছে নেপালে।

তামিম বলেছিলেন, ‌‘ইনজুরি কাটিয়ে অনেকটাই ফিট হয়েছি। আমি খুবই রোমাঞ্চিত। এই প্রথম নেপালে আসলাম। ২০১৪ বিশ্বকাপে নেপালের বিপক্ষে একটি ম্যাচ খেলেছিলাম। এটা ভালো একটা টুর্নামেন্ট। আমি ইপিএলে খেলতে মুখিয়ে আছি। দলের জন্য ভালো কিছু করতে চাই। দলের সঙ্গে আমার যোগাযোগ ছিল। এটা আমার জন্য নতুন চ্যালেঞ্জ। গত ২-৩ মাস ধরেই আমি ইনজুরিতে ছিলাম। তবে দেশে গত ২ সপ্তাহ অনুশীলন করেছি। এখন ভালো বোধ করছি। আশা করছি, ভালো শুরু করব। আসরে নিজের সেরাটা দেয়ার চেষ্টা করব।‌’