টেস্টে বিশ্বসেরা অলরাউন্ডার এখন জাদেজা

ভারতের রবীন্দ্র জাদেজা এখন বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার। আজ বুধবার (৯ মার্চ) ক্রিকেটের অভিজাত ফরম্যাটের আইসিসি র‍্যাংঙ্কিংয়ে তিনি এক নম্বরে উঠেছেন। এর আগে ২০১৭ সালের আগস্টে এক সপ্তাহের জন্য তিনি অলরাউন্ডার তালিকায় শীর্ষে ছিলেন।

দুই ধাপ এগিয়ে জাদেজা এক নম্বর পজিশন থেকে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে সরিয়ে দিয়েছেন। তার রেটিং পয়েন্ট এখন ৪০৬, ৩৮২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন হোল্ডার। ৩৪৭ রেটিং নিয়ে তৃতীয় স্থানে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। সাকিব আল হাসান আগের মতোই আছেন টেস্ট অলরাউন্ডার র‍্যাংঙ্কিংয়ের চতুর্থ স্থানে, যেখানে তার রেটিং পয়েন্ট ৩২৪।

জাদেজার শীর্ষে ওঠার পেছনে অবদান শ্রীলঙ্কার বিপক্ষে মোহালিতে ১৭৫ রানের ইনিংস ও বল হাতে ৯ উইকেট শিকার। তার দাপুটে পারফরম্যান্সে ইনিংস ব্যবধানে জিতেছে রোহিত শর্মা বাহিনী। এমন পারফরম্যান্সের সুবাদে অলরাউন্ডার তালিকায় উন্নতি হয়েছে জাদেজার। শুধু অলরাউন্ডারদের তালিকায় নয়, ব্যাটিং-বোলিং তালিকায়ও উন্নতি হয়েছে তার।

ব্যাটারদের তালিকায় ৩৭তম স্থানে উঠে এসেছেন জাদেজা। এ ক্ষেত্রে তার উন্নতি হয়েছে ১৭ ধাপ, যেখানে রেটিং পয়েন্ট ৫৭৮। বোলিং বিভাগে তিন ধাপ এগিয়ে ১৭তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। এখানে জাদেজার রেটিং ৭০৪। ৮৯২ রেটিং নিয়ে সবার উপরে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।

টেস্ট ব্যাটিং র‍্যাংঙ্কিংয়ে সবার উপরে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন, তার রেটিং পয়েন্ট ৯৩৬। রাওয়ালপিন্ডিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে ১৮৫ রান করেন পাকিস্তানের আজহার আলি। ১০ ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠেছেন তিনি।