স্টয়নিসের ব্যাটিং তাণ্ডবে অজিরা ৭ উইকেটে হারালো লঙ্কানদের

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে অস্ট্রেলিয়া নিজেদের দ্বিতীয় ম্যাচে মার্কাস স্টয়নিসের ব্যাটিং তাণ্ডবে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছে।

১৫৮ রানের লক্ষ্যে সাবধানী শুরু করেন ওয়ার্নার ও ফিঞ্চ। ১১ রান করে ওয়ার্নার বিদায় নেন থিকসানার বলে। মিসেল মার্শ আউট হয়ে যান ১৭ রান করে। এরপরেই গ্ল্যান ম্যাক্সওয়েল এসে ব্যাটিং তাণ্ডব চালান। প্রথম ছয় বল খেলেই করেন ২২ রান। ১২ বলে ২৩ রান করে করুনারত্নের বলে ক্যাচ দিয়ে ফেরেন ম্যাক্সওয়েল। এরপর ক্রিজে আসেন মার্কাস স্টয়নিস। তিনি রীতিমত শ্রীলঙ্কার বোলারদের নিয়ে ছেলে খেলায় মেতে ওঠেন। ১৮ বলে ৬টি ছক্কা ও চারটি চারের সাহায্যে ৫৯ রান করে ২১ বল হাতে রেখে অস্ট্রেলিয়াকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

এদিন শ্রীলঙ্কার অলরাউন্ডার হাসারাঙ্গা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একেবারেই ছিলেন নিষ্প্রভ। ৩ ওভার বল করে দিয়েছেন ৫৩ রান। ১টি করে উইকেট নেন ধনঞ্জয়া ডি সিলভা, চামিকা করুনারত্নে ও মহেশ থিকসানা।

এর আগে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমেই বিপাকে পড়ে যায় সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। ইনিংসের দ্বিতীয় ওভারে ওপেনার কুশাল মেন্ডিসের উইকেট হারানো দলটিকে খেলায় ফেরাতে সর্বোচ্চ চেষ্টা করে যান পাথুম নিশাঙ্কা ও ধনঞ্জয়া ডি সিলভা। দ্বিতীয় উইকেটে তারা ৫৮ বলে ৬৯ রানের জুটি গড়েন।

এরপর মাত্র ৩৬ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে লঙ্কানরা। ২৩ বলে ২৬ রান করে ক্যাচ তুলে দিয় ফেরেন ধনঞ্জয়া ডি সিলভা। নিজের ভুলে রানআউট হয়ে ফেরেন তরুণ ওপেনার নিশাঙ্কা। তিনি ৪৫ বলে করেন ৪০ রান। ডি সিলভা এবং নিশাঙ্কা আউট হওয়ার পর ভানুকা রাজাপাকশে, অধিনায়ক দাসুন শানাকা আর ওয়ানেন্দু হাসারাঙ্গা ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি। দুই উইকেট পতনের পর ১১.৩ ওভারে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শেষ বল পর্যন্ত খেলেন চারিথ আশালঙ্কা। তার ২৫ বলের গড়া ৩৮ রানের ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৫৭ রান তুলতে সমর্থ হয় শ্রীলঙ্কা।