বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে তিন ফরম্যাটেই মিরাজ, বাদ পড়লেন চারজন

বছরের মাঝামাঝি সময় বা শেষের দিকে কেন্দ্রীয় চুক্তির তালিকা করে থাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার বছরের শুরুতেই কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করলো বিসিবি। গতবারের মতো এবারও ২১ জন ক্রিকেটারের জায়গা হয়েছে চুক্তিতে। ধারাবাহিকভাবে সব জায়গায় পারফর্ম করে আসার পুরস্কার হিসেবে তিন ফরম্যাটেই জায়গা হয়েছে মেহেদী হাসান মিরাজের। কেবল ওয়ানডের চুক্তিতে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

চুক্তি থেকে বাদ পড়েছেন চারজন ক্রিকেটার। তারা হলেন ইয়াসির আলী রাব্বি, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম অনিক ও নাঈম শেখ। আগের চুক্তিতে শুধু টেস্টে ছিলেন প্রথম তিনজন, নাঈম ছিলেন শুধু টি-টোয়েন্টিতে। তাদের জায়গায় নতুন জায়গা পাওয়া চারজন হলেন জাকির হাসান, খালেদ আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত ও হাসান মাহমুদ। প্রথম দুজন টেস্টে ও পরের দুজন আছেন শুধু টি-টোয়েন্টিতে।

মেহেদী হাসান মিরাজের সঙ্গে তিন ফরম্যাটের চুক্তিতেই আছেন লিটন কুমার দাস, সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ। এই তিন জন আগের চুক্তিতেও তিন ফরম্যাটে ছিলেন। মিরাজ ছিলেন টেস্ট এবং ওয়ানডেতে। টেস্ট ও ওয়ানডের চুক্তিতে আছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। অভিজ্ঞ এই দুই ক্রিকেটারই টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন।

টেস্ট ও টি-টোয়েন্টির চুক্তিতে জায়গা হয়েছে নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানের। গতবার শুধু টেস্টের চুক্তিতে ছিলেন শান্ত, সোহান ছিলেন শুধু টি-টোয়েন্টিতে। শুধু ওয়ানডের চুক্তিতে থাকা একমাত্র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। আগের চুক্তিতে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ছিলেন তিনি।

ওয়ানডে ও টি-টোয়েন্টির চুক্তিতে আছেন মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব ও শরিফুল ইসলাম। শুধু টেস্টের চুুক্তিতে আছেন পাঁচজন। তারা হলেন সাবেক অধিনায়ক মুমিনুল হক, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, খালেদ আহমেদ ও জাকির হাসান। গত মাসে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করা জাকির প্রথমবারের মতো চুক্তিতে জায়গা পেলেন। শুধু শুধু টি-টোয়েন্টির চুক্তিতে আছেন নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত ও হাসান মাহমুদ।

তিন ফরম্যাটে আছেন যারা: লিটন কুমার দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।

টেস্ট ও ওয়ানডেতে: তামিম ইকবাল ও মুশফিকুর রহিম।

টেস্ট ও টি-টোয়েন্টিতে: নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহান।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে: মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব ও শরিফুল ইসলাম।

শুধু টেস্টে: মুমিনুল হক, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, খালেদ আহমেদ ও জাকির হাসান।

শুধু ওয়ানডেতে: মাহমুদউল্লাহ রিয়াদ।

শুধু টি-টোয়েন্টিতে: নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত ও হাসান মাহমুদ।