শ্রীলঙ্কা থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নিল আইসিসি

সদস্যপদ স্থগিত হওয়ার পর এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক স্বত্বও হারালো শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রটির বদলে যুবাদের এই বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে বাধা নেই লঙ্কানদের।

আজ ভারতের আহমেদাবাদে বসেছে আইসিসির বোর্ড মিটিং। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট \’ক্রিকবাজ\’ জানিয়েছে, মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে- যতদিন পর্যন্ত না শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)-এর ওপর বাইরের হতক্ষেপ বন্ধ হচ্ছে, ততদিন সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত বদলানো হবে না। একইসঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ভেন্যু শ্রীলঙ্কা থেকে সরিয়ে দক্ষিণ আফ্রিকায় নেওয়া হয়েছে।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগেই ভেঙে দেয়া হয়েছিল লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। একই সঙ্গে নতুন পরিচালনা কমিটি নিয়োগের আগ পর্যন্ত অন্তবর্তীকালীন দায়িত্ব দেয়া হয় সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বাধীন কমিটিকে।
সেই সিদ্ধান্তই কাল হয় শ্রীলঙ্কার ক্রিকেটের জন্য। আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো দেশের ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপ চলবে না। তাই আইসিসি নিয়ম ভঙ্গ করায় দেশটির ক্রিকেট বোর্ডের সদস্য পদ বাতিল করে। আইসিসির এক জরুরি সভায় আজ (মঙ্গলবার) এই সিদ্ধান্ত নেয়া হয়, আগামী বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আসর আর সেখানে হবে না। তা সরিয়ে নতুন আয়োজক করা হয়েছে দক্ষিণ আফ্রিকাকে।
আইসিসি সভায় আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ, লঙ্কান ক্রিকেট ও ওয়ানডে ফরম্যাটের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেয়া হয়। ভারতীয় ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, সভায় সর্বসম্মতিতে সিদ্ধান্ত হয়েছে যে নিষেধাজ্ঞা এখনই উঠিয়ে নেয়া হবে না। ফলে দেশটিতে স্বাভাবিক প্রক্রিয়ায় ক্রিকেট চালু থাকবে।

Scroll to Top