বেলগ্রেডকেও হারাতে পারলো না আর্সেনাল

সার্বিয়ান ফুটবল ক্লাব রেড স্টার বেলগ্রেড। আর্সেন ওয়েঙ্গারের আর্সেনালের সামনে অখ্যাত দলটির উড়ে যাওয়ার কথা। তারওপর, ম্যাচটি ছিল এমিরেটস স্টেডিয়ামে, আর্সেনালের মাঠে। অলিভিয়ের জিরুড, থিও ওয়ালকটদের মত স্টার ফুটবলার থাকার পরও রেড স্টার বেলগ্রেডকে পরাজিত করতে পারেনি ওয়েঙ্গারের দল। ঘরের মাঠে ৫৮ হাজার দর্শকের সামনে গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

তবে রেড স্টার বেলগ্রেডকে হারাতে না পারলেও ইউরোপা লিগের এইচ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে ওঠা নিশ্চিত করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনাল। এখনও তাদের হাতে বাকি রয়েছে ২টি ম্যাচ। ৪ ম্যাচে আর্সেনালের পয়েন্ট ১০। দ্বিতীয় স্থানে রয়েছে রেড স্টার বেলগ্রেড। তাদের পয়েন্ট ৫। বাতে বরিসভ এবং এফসি কোলন রয়েছে পরের দুই স্থানে। এই দুই দলের দ্বিতীয় রাউন্ডে ওঠার কোনো সুযোগ আর নেই। কারণ, বাতে বরিসভের কাছে কোলন ৫-২ গোলে বিধ্বস্ত হয়েছে। এই ম্যাচের ফলই আর্সেনালকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে দিয়েছে।

ম্যাচের শুরুতেই চাপের মুখে পড়ে যায় আর্সেনাল। কারণ রেড স্টারের গুয়েলর কাংগা একেবারে ফাঁকায় পেয়েছিলেন নেমানজা রাদোনিককে; কিন্তু নেমানজা নিচু হয়ে আসা ক্রসটি ধরতেই ব্যর্থ হলেন। না হয়, একা থাকা গোলরক্ষককে হয়তো বা পরাস্ত করতে পারতেন রেড স্টারের এই ফুটবলার। শুরুর এই ধাক্কা অবশ্য আর্সেনালের জন্য ভালোই হয়েছে। সফরকারীদের অনেকগুলো চেষ্টা প্রতিহত করে দেন আর্সেনালের ডিফেন্ডাররা।

স্বাগতিকরা ১১ মিনিটে দারুণ এক সুযোগ পেয়েছিল। কিন্তু অ্যাইন্সলি মেটল্যান্ড নিলসের কাছ থেকে বল পেয়েও রেড স্টারের জালে বল জড়াতে ব্যর্থ হন অলিভিয়ের জিরুড। এরই মধ্যে ছোট-খাট কয়েকটি আক্রমণ পরিচালনা করে আর্সেনাল। কিন্তু কোনটাই সফলতার মুখ দেখেনি। ৩১ মিনিটে নিশ্চিত গোল বঞ্চিত হয় ওয়েঙ্গারের দল। ফ্রান্সিস কোকেলিন বলের নিয়ন্ত্রণ নিয়ে সেটি ঠেলে দেন রেড স্টারের ডি বক্সের মধ্যে। সেখানেই আনমার্ক থাকা জ্যাক উইলশেয়ার বলটি পেলেও নিজের নিয়ন্ত্রনে রাখতে পারেননি। না হয়, তার সামনে গোল করার দারুন সুযোগ ছিল তখন।

তবে আর্সেনালের সবচেয়ে বড় বাধা ছিল রেড স্টার বেলগ্রেডের গোলরক্ষক মিলান বোরজান। অলিভিয়ের জিরুডের দারুণ একটি বল এগিয়ে এসে ঠেকিয়ে দেন তিনি। গানারদের বেশ কয়েকটি চেষ্টা থমকে যায় মূলত বেলগ্রেডের গোলরক্ষকের সামনে এসে। তবে ৩৬ মিনিটে উল্টো আর্সেনালকে রক্ষা করেন গোলরক্ষক ম্যাকি। বুজাদিন সাভিকের দারুণ একটি হেড, যেটা নিশ্চিত গোল। সেটাকে পাঞ্চ করে ঠেকিয়ে দেন আর্সেনালের তিন নম্বর গোলরক্ষক ম্যাকি।

ম্যাচের প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধেও বেশ কয়েকটি আক্রমণ পরিচালনা করে আর্সেনাল স্ট্রাইকাররা। অধিকাংশই ঠেকিয়ে দেন রেড স্টারের গোলরক্ষক মিলান বোরজান। রেড স্টারের কয়েকটি আক্রমণ ঠেকিয়ে নিজেকে নায়কে পরিণত করেন আর্সেনালের গোল রক্ষক ম্যার্কিও।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, ০৩ নভেম্বর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ