সেমিতে যাওয়ার লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ

সংগৃহীত ছবি

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আজ শনিবার (৩ ফেব্রুয়ারি) পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বেনোনিতে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সুপার সিক্সের এ ম্যাচটি।

সেমিফাইনালে উঠতে হলে এই ম্যাচে জয় পেতেই হবে বাংলাদেশকে। শুধু জয় পেলেই হবে না, মাথায় রাখতে হবে রানরেটের বিষয়টিও। এই মুহূর্তে পয়েন্টের পাশাপাশি রানরেটেও অনেকটাই এগিয়ে পাকিস্তান। পাকিস্তানের নেট রানরেট ১.০৬৪। তাই শুধু জয় পেলেই বাংলাদেশের পক্ষে পাকিস্তানকে পেছনে ফেলা সম্ভব নয়। যুবাদের এমন ব্যবধানে জয় পেতে হবে যেন পাকিস্তানের রানরেট নেমে আসে বাংলাদেশের নিচে।

পাকিস্তান দল এরইমধ্যে বাংলাদেশ থেকে পয়েন্ট টেবিলে ২ পয়েন্ট বেশি নিয়ে এগিয়ে আছে। তাদের রানরেটও বেশি। দেখা যাচ্ছে, পাকিস্তানের রানরেট ১.০৬৪ অন্যদিকে বাংলাদেশের পয়েন্ট ০.৩৪৮। যে কারণে সেমিফাইনালে খেলতে হলে পাকিস্তানকে বড় ব্যবধানে হারাতে হবে বাংলাদেশের। তবে শেষ চারের টিকিট পেতে কেবল জয়ই যথেষ্ট নয় বাংলাদেশের। কেননা এই ম্যাচে জিতলে বাংলাদেশ এবং পাকিস্তান উভয় দলের সমান ৬ পয়েন্ট হবে। তাই তখন তাকিয়ে থাকতে হবে নেট রানরেটের দিকে।

নেট রানরেটের সমীকরণে এগিয়ে থাকতে রান তাড়া করার সময় ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যে বাংলাদেশকে জিততে হবে ম্যাচ। এক্ষেত্রে টার্গেট যদি ৩০০ হয় তবে ৩৯.৩ ওভারের মধ্যে ম্যাচ জিততে হবে। আবার ২৫০ রান করলে ৩৯ ওভার এবং ২০০ রান করলে ৩৮.৪ ওভারের মধ্যে টার্গেট পূরণ করতে হবে বাংলাদেশকে।

তবে বাংলাদেশ যদি আগে ব্যাট করে ২৫০ বা তার কম রান করে, তাহলে কমপক্ষে ৫০ রানের ব্যবধানে জিততে হবে ম্যাচ। আর বাংলাদেশ ২৫০ এর বেশি করলে কমপক্ষে ৫১ রানের ব্যবধানে জিততে হবে জুনিয়র টাইগারদের। কেবল এই সমীকরণে ম্যাচ জিতলেই নেট রাননেটে এগিয়ে থেকে সেমিফাইনালে যাবে বাংলাদেশ।

কেবল এই দুই সমীকরণের কোনো একটি মিলে গেলেই বাংলাদেশ এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে পারবে। নতুবা খালি হাতেই ফিরতে হবে ২০২০ সালের চ্যাম্পিয়ন টাইগারদের।