তাপমাত্রা কমে বাড়তে পারে শীত

দেশের বেশ কিছু অঞ্চলে গতকাল শুক্রবারও বৃষ্টি হয়েছে। মেঘ ও বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা বেড়েছে। যে কারণে শীতের অনুভূতি কম। আজ শনিবার বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে শীতের অনুভূতি কিছুটা বাড়তে পারে।

রাজধানী ঢাকায় গতকাল বৃষ্টি হয়নি। শীতের অনুভূতিও তেমন ছিল না। তবে বায়ুদূষণ ছিল তীব্র। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় গতকাল রাজধানীতে যানবাহনের চাপ কম ছিল। এরপরও সকালে রাজধানীর বায়ু ছিল অস্বাস্থ্যকর।

বিশ্বব্যাপী বায়ুর মান পর্যবেক্ষণ করা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের তথ্যানুযায়ী, গতকাল সকাল নয়টার দিকে বায়ুদূষণের দিক থেকে বিশ্বের ১১০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। আর বিশ্বে বায়ুদূষণে তখন শীর্ষে অবস্থান করছিল বসনিয়া অ্যান্ড হারজেগোভিনার শহর সারায়েভো। দ্বিতীয় অবস্থানে ছিল ভিয়েতনামের হ্যানয়।

আইকিউএয়ার তাদের বায়ুমান সূচকে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে। আইকিউএয়ারের বায়ুমান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স) গতকাল সকাল নয়টায় ঢাকার স্কোর ছিল ১৮৪। এই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। এর আগে গত বৃহস্পতিবার সকাল নয়টায় বিশ্বে বায়ুদূষণের ক্ষেত্রে ঢাকার অবস্থান ছিল শীর্ষে। স্কোর ছিল ৩২৩। এই স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ ধরা হয়।

Scroll to Top