জিমেইলে থার্ড পার্টি অ্যাপের নজরদারি এড়াতে

ছবিঃ সংগৃহীত

ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদানে অনেকেই গুগলের জিমেইলের ওপর ভরসা রাখেন। ওয়ার্ড স্ট্রিট জার্নালের এক গবেষণা অনুযায়ী, জিমেইলে হাজারের উপর থার্ড পার্টি অ্যাপ বা ওয়েবসাইট রয়েছে, যারা ‘টার্গেটেড বিজ্ঞাপন’ দেখাতে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বিশ্লেষণ করে থাকে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, জিমেইল ব্যবহার করে যে বার্তা পাঠানো কিংবা গ্রহণ করা হচ্ছে, তা কেবল মেশিনই না, কখনো কখনো থার্ড পার্টি বা তৃতীয় পক্ষের অ্যাপ ডেভেলপার পড়েছেন বলে নিশ্চিত করেছে সার্চ জায়ান্ট গুগল।

প্রথমে গুগল অ্যাকাউন্টের সিকিউরিটি যাচাইয়ের পেইজে যেতে হবে । সেখান থেকে সিকিউরিটি ক্লিনআপে প্রবেশ করতে হবে। আগে থেকে গুগল অ্যাকাউন্ট লগ-ইন করা না থাকলে, আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।

কোন কোন ডিভাইস থেকে জিমেইলে লগ-ইন করা আছে বা কোন কোন থার্ড পার্টি অ্যাপ জিমেইলের তথ্য ব্যবহার করছে তার তালিকা পাওয়া যাবে এই পেইজে। পেইজের একটু নিচের দিকে গেলে ‘থার্ড পার্টি এক্সেস’ নামের একটি অপশন পাওয়া যাবে। গুগল বলছে, গুগলের
অনুমোদিত প্রতিষ্ঠানগুলোই কেবল ব্যবহারকারীর অনুমতি পেলে মেইলে ঢুকতে পারে। জিমেইল ব্যবহারকারীরা চাইলে সিকিউরিটি চেক-আপ পেজে গিয়ে তাদের জিমেইল অ্যাকাউন্টের সঙ্গে কোন অ্যাপ যুক্ত আছে, তা পর্যালোচনা করতে পারেন। সেখানে যে অ্যাপের সঙ্গে তথ্য যুক্ত করতে চান না, তা বাতিল করে দিতে পারেন।