একজোট অ্যাপল ও গুগল করোনার মোকাবেলায়

ছবিঃ সংগৃহীত

সারা বিশ্বে বিভিন্ন সরকার ও স্বাস্থ্য কর্মকর্তারা মহামারী কভিড-১৯ মোকাবেলায় এক সঙ্গে কাজ করছেন। এবার করোনার সংক্রমণ ঠেকাতে একজোট হয়েছে গুগল ও অ্যাপল। হাতের মোবাইল ফোনটির মালিক নিজের অজান্তেই সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে এসেছেন কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়ার পথ খুললো সম্প্রতি অ্যাপল ও গুগলের হাত মেলানোর মাধ্যমে। পরষ্পরের প্রতিদ্বন্দ্বী এ দুই প্রযুক্তি জায়ান্টের এমন ঐক্য বিরল।

পুরো বিষয়টিই মনিটর করা হবে ফোনের ব্লুটুথে জমা থাকা তথ্য ব্যবহার করে। আর এতে যেসব গ্রাহক স্বেচ্ছায় অংশ নেবেন এই প্রযুক্তিতে শুধু তাদের ডেটাই ব্যবহার করা হবে। এতে ব্যবহারকারীর পরিচয় গোপন রাখা হবে বলে একমত হয়েছে প্রতিষ্ঠান দুটি।

করোনায় সংক্রমিত ব্যক্তি থেকে অন্য মানুষের শরীরে করোনা ছড়ায়। ভাইরাসের ছড়ানো বন্ধে জনস্বাস্থ্য কর্মকর্তারা কন্টাক্ট ট্রেসিং করে থাকেন। তাদের সহায়তা দিতে অ্যাপল ও গুগল একটি সমন্বিত সমাধান বের করার বিষয়ে কাজ করছে। এর মধ্যে রয়েছে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসেস (এপিআই) ও অপারেটিং সিস্টেম লেবেল টেকনোলজি।

প্রতিষ্ঠান দু’টির ধারণা, তাদের সমাধানে স্মার্টফোনের ব্যাটারি খরচ এ ধরনের অন্যান্য অ্যাপের চেয়ে কম হবে। মহামারী শেষ হলে অঞ্চল ভিত্তিতে সহজে যাতে ফিচারটি বন্ধ করা যায় সে ব্যবস্থাও রাখা হচ্ছে।

প্রকল্পটি সফলভাবে ব্যবহার করা সম্ভব হলে তা লকডাউন এবং বর্ডারে কড়াকড়ি শিথিল করার বেলায় সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।