উইন্ডোজ ১০-এর নতুন হালনাগাদে ফিরছে উইন্ডোজ ৭-এর সেরা ফিচার

উইন্ডোজ ১০ হচ্ছে মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমএর সর্বশেষ সংস্করণ। উইন্ডোজ ১০-এর নতুন হালনাগাদে ফিরবে উইন্ডোজ ৭-এর অন্যতম সেরা একটি ফিচার। এতে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা খুব দ্রুত ও সহজে সব ড্রাইভার ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন এবং অপশনাল আপডেটের মাধ্যমে তাঁদের পিসি চালু থাকার বিষয়টি নিশ্চিত করতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডারের প্রতিবেদনে জানানো হয়, উইন্ডোজ ১০-এর হালনাগাদ সংস্করণটি হচ্ছে উইন্ডোজ ১০ বিল্ড ১৯০৪১.৪৫০। এতে একটি অপশনাল আপডেট পেজ যুক্ত হয়েছে। এটি খুঁজে পেতে Settings > Update & Security > Windows Update > View optional updates অনুসরণ করতে হবে।

এই আপডেটের মাধ্যমে উইন্ডোজ আপডেট থেকে নতুন ড্রাইভারের খোঁজের পাশাপাশি ইনস্টল করা যাবে। এতে ডিভাইস ম্যানেজারে আলাদা করে যেতে হবে না। একে ড্রাইভার আপডেট সহজ ও ব্যবহারবান্ধব হবে।

বেশ কিছুদিন ধরে উইন্ডোজ ১০ আপডেট নিয়ে সমস্যায় পড়ছেন ব্যবহারকারীরা। সমস্যা সমাধানের বদলে নতুন আপডেটে সমস্যা বেড়ে যায়, তবে এসব আপডেট অপশনাল রাখা হয়েছে। তবে পিসিতে কী ইনস্টল হচ্ছে, সে বিষয়ে ব্যবহারকারীকে অধিক নিয়ন্ত্রণ দিলে অপ্রয়োজনীয় আপডেট ব্যবহারকারী এড়াতে পারবেন।

পিসিতে হালনাগাদ ড্রাইভার ইনস্টল থাকলে পিসি আরও ভালোভাবে চলে। তাই বিশেষজ্ঞরা পিসিতে ড্রাইভার ইনস্টল করার জন্য বলে আসছিলেন। এখন ড্রাইভার আপডেটসহ সফটওয়্যারের যেকোনো আপডেট অপশনাল আপডেট পেজ থেকে দেখা যাবে। কেউ যদি নতুন ড্রাইভার ইনস্টলের পদ্ধতি দেখতে চান, তবে উইন্ডোজ ১০ কেবি ৪৫৬৬৭৮২ সংস্করণ পিসিতে থাকতে হবে।