অ্যাপল চীনা স্টোর থেকে ৩৯ হাজার গেম সরালো

প্রযুক্তি জায়ান্ট অ্যাপল চীনা অ্যাপ স্টোর থেকে ৩৯ হাজার গেম সরিয়ে নিয়েছে, যা সিঙ্গল ডে’র পর সর্বোচ্চ। সব গেইম প্রকাশকরা যাতে চীনা সরকারের কাছ থেকে লাইসেন্স নেন, সে কারণে এ বছরের শেষ পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলো অ্যাপল। এক বার্তা সংস্থার প্রতিবেদন বলছে, ‘লাইসেন্সবিহীন’ গেইমের প্রশ্নে চীনা কর্তৃপক্ষের চাপের মুখে গত বৃহষ্পতিবার এই পদক্ষেপ নিয়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

আর এই দফায় অ্যাপল ৩৯ হাজার গেইমসহ ৪৬ হাজারের বেশি অ্যাপ সরিয়েছে। এক গবেষণা প্রতিষ্ঠানের দাবি, ইউবিআইসফটের অ্যাসাসিন’স ক্রিড আইডেন্টিটি এবং এনবিএ ২কে২০ গেইমও আক্রান্ত হয়েছে এই পদক্ষেপের কারণে।

প্রতিষ্ঠানটি আরও বলেছে, চীনা অ্যাপ স্টোরের শীর্ষস্থানীয় দেড় হাজার পেইড গেইমের মধ্যে মাত্র ৭৪টি রেহাই পেয়েছে অ্যাপলের এই ছাঁটাই থেকে।

প্রাথমিকভাবে জুন মাস পর্যন্ত সরকার অনুমোদিত লাইসেন্স নাম্বার জমা দিতে গেইম প্রকাশকদেরকে সময় দিয়েছিলো অ্যাপল, যাতে বিশ্বের সবচেয়ে বড় গেইমিং বাজারটির গ্রাহকরা ইন-অ্যাপ পারচেইস চালিয়ে যেতে পারে। অ্যাপল পরবর্তীতে সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করেছিল।

গুগল প্লে স্টোর চীনের লাইসেন্স বিষয়ের নীতিমালার শর্ত আগেই পূরণ করেছে। তাছাড়া এ বছর অ্যাপল আরও জোরালোভাবে কোনো নীতিমালায় জোর দিচ্ছে কি না তা এখনও ষ্পষ্ট নয়।