গুগলের হুমকির পরোয়া করছেন না অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

গত শুক্রবার মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল তাদের সার্চ ইঞ্জিন অস্ট্রেলিয়া থেকে তুলে নেওয়ার হুমকি দিয়েছে। কিন্তু অস্ট্রেলিয়া এ ধরনের হুমকির পরোয়া করে না বলে পাল্টা বিবৃতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। এ নিয়ে প্রতিষ্ঠানটি ও অস্ট্রেলিয়া সরকারের মধ্যে তুমুল উত্তেজনা সৃষ্টি হয়েছে।

ব্রিটিশ এক সংবাদমাদ্ধমের প্রতিবেদন থেকে জানা যায়, সামাজিক যোগাযোগমাধ্যমের সংবাদভিত্তিক পোস্ট থেকে আয়ের ভাগ বসাতে নজিরবিহীন একটি আইন প্রণয়নের প্রস্তুতি নিচ্ছে মেলবোর্ন। এই আইন বাস্তবায়িত হলে সংবাদ কনটেন্টের জন্য দেশটির প্রকাশকদেরও লাভের ভাগ দিতে বাধ্য থাকবে গুগল, ফেসবুকসহ অন্য প্রযুক্তি কোম্পানিগুলো। তবে প্রকাশিত সংবাদ থেকে প্রাপ্য অর্থের ব্যাপারে গুগল-ফেসবুকের সঙ্গে দরদামের সুযোগ পাবেন প্রকাশকরা।

গুগল বলছে, এই সিদ্ধান্ত অস্ট্রেলিয়া সরকারের একতরফা সিদ্ধান্ত। এতে গ্রাহকসেবায় বিঘ্ন ঘটবে। এই ঝামেলা মীমাংসায় না পৌঁছালে অস্ট্রেলিয়াতে গুগল সার্চ বন্ধ করে দেওয়া হতে পারে।

অপরদিকে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, তার দেশের আইনপ্রণেতারা হুমকিতে পিছু হটবেন না। এ আইন হলে গুগল ও ফেসবুককে অস্ট্রেলিয়ার সংবাদ প্রকাশকদের সঙ্গে বসে কনটেন্টের মূল্য নির্ধারণের জন্য আলোচনায় আসতে হবে। এ বছরই পার্লামেন্টে আইনটি পাস করার বিষয়ে তার সরকার প্রতিশ্রুতিবদ্ধ।