বৈদ্যুতিক গাড়ির চার্জ পূর্ণ হবে পাঁচ মিনিটে !

প্রতীকী ছবি

বর্তমান প্রযুক্তির যুগে এখন অসম্ভব বলে কোনো কিছুকে এড়িয়ে যাওয়াটা বোকামি। মানুষের ধারণার বাইরের কাজকে এখন প্রযুক্তি দ্বারা সম্ভব করা যাচ্ছে। তেমনি এবার পাঁচ মিনিটেই বৈদ্যুতিক গাড়িতে পূর্ণ চার্জ হওয়ার মতো প্রযুক্তি আসছে। সুইজারল্যান্ডের এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমন অবাক করা তথ্য জানানো হয়েছে।

যেখানে বলা হয়েছে চীনের একটি কারখানায় লিথিয়াম ও আয়ন দিয়ে এমন ব্যাটারি তৈরি করা হয়েছে, যার সাহায্যে ফিলিং স্টেশনে তেল বা গ্যাস ভরানোর মতো সময়েই এই ব্যাটারি চার্জ করা যাবে। বৈদ্যুতিক গাড়ির চার্জার নির্মাতা প্রতিষ্ঠান পড পয়েন্টের তথ্য অনুযায়ী, একটি সাধারণ বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি পূর্ণ চার্জ হতে গড়ে সময় নেয় আট ঘণ্টা।

তবে এই প্রযুক্তির মাধ্যমে পাঁচ মিনিটেই একটি ব্যাটারিতে চার্জ সম্পন্ন করা যাবে। ইসরাইলি প্রতিষ্ঠান স্টোরডট লিথিয়াম ও আয়ন দিয়ে এই নতুন ব্যাটারি নিয়ে কাজ করছে। আর তাদের নির্দেশনা অনুযায়ী চীনের ইভ এনার্জি নামের কারখানায় এক হাজার নমুনা ব্যাটারি তৈরি করা হয়েছে। সাধারণত লিথিয়াম ও আয়ন দ্বারা তৈরি ব্যাটারিতে ইলেকট্রোড হিসেবে গ্রাফাইট ব্যবহার করা হয়।

তবে নতুন এই প্রযুক্তির ব্যাটারিতে গ্রাফাইটের পরিবর্তে অর্ধপরিবাহী ন্যানোপার্টিকল ব্যবহার করে হচ্ছে। এতে ব্যাটারিতে চার্জ করার সময় কমে আসছে। আর এটি তুলনামূলকভাবে সস্তা। সম্প্রতি টুইটারে ইলন মাস্কও এই বৈদ্যুতিক গাড়ির দ্রুত চার্জ করার বিষয়টি উল্লেখ করেন। যেখানে তিনি টেসলার দ্রুত চার্জিং প্রযুক্তি নিয়ে কাজ করার কথা বলেন।

প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন, নতুন এই প্রযুক্তিতে ৫ মিনিটে চার্জ করা সম্ভব হলে অনেক সমস্যার সমাধান হবে। কিন্তু এই নতুন প্রযুক্তির স্বাদ পেতে হলে আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে গাড়িপ্রেমীদের।