ফাঁস হলো লিংকডইনের ৫০ কোটি অ্যাকাউন্টের ডাটা

ফাঁস হয়েছে লিংকডইনের ৫০ কোটি অ্যাকাউন্টের ডাটা। আর এখন সেগুলো বিক্রির জন্য পোস্টও দেয়া হয়েছে। এ রকম ডাটার মধ্যে সবার দেখার অনুমতি রয়েছে এমন সদস্যের প্রোফাইলও রয়েছে। সম্প্রতি তদন্তের পর এ তথ্য নিশ্চিত করেছে মাইক্রোসফট মালিকানাধীন এ সাইটটি।

এতে এক ব্লগ পোস্টে লিংকডইন জানায়, যে তথ্য বিক্রির জন্য পোস্ট দেয়া হয়েছে, সেগুলো বেশ কয়েকটি ওয়েবসাইট ও প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা হয়েছে।

প্রতিষ্ঠানটি এ ব্যাপারে তাত্ক্ষণিকভাবে বিস্তারিত আর কিছু জানায়নি। ঠিক কতজন ব্যবহারকারী আক্রান্ত হয়েছেন, তাও পরিষ্কার করেননি তারা। গত ৬ এপ্রিল ডাটা ফাঁসের এ খবরটি প্রথম জানিয়েছিল সাইবারনিউজ। তাদের প্রতিবেদনে উঠে আসে ৫০ কোটি লিংকডইন প্রোফাইলের ডাটা বিক্রি হচ্ছে জনপ্রিয় এক হ্যাকার ফোরামে।

এতে গত সপ্তাহের শুরুতে ফেসবুক জানায়, কিছু দুষ্কৃতকারী এক ফিচারের নিরাপত্তা ত্রুটি ব্যবহার করে ৫৩ কোটিরও বেশি ব্যবহারকারীর ডাটা হাতিয়ে নিয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বরের আগে পরে ঘটনাটি ঘটেছিল।

সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীদের ওই ডাটা এক পাবলিক ডাটাবেজে আপলোড করা হয়েছে। গত বুধবার ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, আক্রান্ত ব্যবহারকারীদের এখনো অবহিত করেনি ফেসবুক, আপাতত জানানোর কোনো পরিকল্পনাও নেই।

উল্লেখ্য যে, ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টি কীভাবে তদারকি করছে এ নিয়ে ফেসবুক, টুইটারের মতো প্লাটফর্মগুলো সাম্প্রতিক সময়ে বেশ সমালোচনার মুখোমুখি হচ্ছে।