আমাজন স্টুডিওর প্রধান কর্মকর্তার পদত্যাগ

আমাজন স্টুডিওর প্রধান নির্বাহী রয় প্রাইস পদত্যাগ করেছেন। একজন প্রযোজককে হয়রানি করা এবং হলিউড মোগল হারভি ওয়েনস্টাইনের বিরুদ্ধে এক অভিনেত্রীর যৌন হয়রানির অভিযোগ ধামাচাপা দেওয়ার ঘটনা প্রকাশ হয়ে গেলে তিনি পদত্যাগ করেন। এ কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র। এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন দ্য স্টার। মঙ্গলবারে দেয়া এক বিবৃতিতে ওই মুখপাত্র বলেন, শূন্য হওয়া পদে আপাতত অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন প্রতিষ্ঠানটির প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা আলবার্ট চেং। এ ব্যাপারে জানতে চাওয়া হলে প্রাইস কোন মন্তব্য করতে রাজি হন নি।

এ মাসে ফাঁস হওয়া হারভে উইন্সটেনের যৌন কেলেঙ্কারির পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক অভিনেত্রী ও চলচিত্র সংশ্লিষ্ট নারী অতীতে হারভের যৌন লালসার শিকার হওয়ার ব্যাপারে মুখ খুলেছেন। অবশ্য এ ব্যাপারে হারভে বরাবরই বলে আসছেন যে, যেসব নারীকে ধর্ষণের অভিযোগ আনা হয়েছে, তাদের সঙ্গে এমন শারীরিক সম্পর্ক স্থাপন করেছিলেন তিনি তাদের সম্মতিতে। ইসা হ্যাকেট নামের আমাজন স্টুডিওর এক প্রযোজক রয় প্রাইসের বিরুদ্ধে ২০১৫ সালে ঘটা একটি যৌন হয়রানির ঘটনা ধামাচাপা দেবার অভিযোগ করেন, যা হলিউড রিপোর্টারে সংবাদ আকারে প্রকাশিত হয়।

উল্লেখ্য, আমাজনের ইতিহাসে এ ধরণের ঘটনার নজির নেই। মঙ্গলবারে হ্যাকেটের আইনজীবী এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন। এ ব্যাপারে হ্যাকেট বলেন, আমাজন এ ঘটনার বিরুদ্ধে ব্যবস্থা নেবার খবরে আমি স্বস্তি বোধ করছি। আমরা একটি ভীষণ গুরুত্বপুর্ণ সময়ে দাঁড়িয়ে আছি। এখনি আমাদের কিছু প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। নিশ্চিত করতে হবে যে, আমরা হলিউডে পর¯পরের সম্মান বজায় রেখে একটি যৌন হয়রানিবিহীন শালীন সংস্কৃতির গোড়াপত্তন করে যেতে পারি।

কারণ প্রভাব ও প্রলোভন দেখিয়ে শ্লীলতাহানির প্রচেষ্টা চরম অমানবিক। এটা ক্ষমার অযোগ্য। এ ঘটনায় হলিউডের একজন বিশ্লেষক বলেছেন, কিছুদিন যাবত ব্যবসায় সুবিধে করতে না পারা আমাজনের জন্যে উচ্চ পর্যায়ে রদবদলের প্রয়োজন ছিল। সুতরাং, প্রধান নির্বাহীর পদত্যাগের ঘটনা আমাজনের জন্যে শাপেবর হয়ে এলো। অবশ্য এ ঘটনায় আমাজন কোন মন্তব্য করতে রাজি হয় নি।

বাংলাদেশ সময় : ১২৪৪ ঘণ্টা, ১৮ অক্টোবর,  ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/ডিএ