ইউটিউবে কনটেন্ট ক্রিয়েটরদের আয়ের নতুন ফিচার সুপার থ্যাংকস

কনটেন্ট ক্রিয়েটরদের আয়ের নতুন ফিচার সুপার থ্যাংকস
ফাইল ছবি

কনটেন্ট ক্রিয়েটরদের আয় আরো বাড়াতে ইউটিউব ‘সুপার থ্যাংকস’ নামক নতুন একটি ফিচার নিয়ে এসেছে। এ ফিচারের মাধ্যমে ক্রিয়েটররা তাদের অনুসারীদের কাছ থেকে আয় করতে পারবেন। সম্প্রতি এক ঘোষণায় ফিচারটি চালুর ঘোষণা দিয়েছে গুগল নিয়ন্ত্রণাধীন ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মটি।

ইউটিউবের সুপার থ্যাংকস ফিচারটি কাজ করবে অনেকটা টিকটক ও ইনস্টাগ্রাম রিলসের মতো। দর্শক তাদের পছন্দের ক্রিয়েটরদের অর্থ প্রদানের মাধ্যমে সাপোর্ট করতে পারবে। অনেকটা সুপার চ্যাটের মতোই এ ফিচার। ইউটিউবের নতুন সুপার থ্যাংকস ফিচারে দর্শক ন্যূনতম ২ থেকে ৫০ ডলার পর্যন্ত সাপোর্ট করতে পারবে। সুপার থ্যাংকস দেয়ামাত্রই ইউটিউব সেটাকে একটি অ্যানিমেটেড জিআইএফ ও কালারফুল কমেন্টের মাধ্যমে প্রদর্শিত করবে। এমনকি এ সুপার থ্যাংকসে কনটেন্ট ক্রিয়েটর সেই দর্শককে নিজের প্রতিক্রিয়া জানাতে পারবে।

অসংখ্য দর্শক ইউটিউবে কমেন্ট করে। স্বাভাবিকভাবেই এত কমেন্ট ক্রিয়েটরের দেখা সম্ভব হয় না। কিন্তু ‘সুপার থ্যাংকস’-এর মাধ্যমে অর্থের বিনিময়ে কমেন্ট করলে ইউটিউব সেটাকে কালারফুল কমেন্টের মাধ্যমে প্রদর্শন করবে, যা সহজেই ক্রিয়েটরের নজরে পড়বে। এমনকি এ সুপার থ্যাংকসে কনটেন্ট ক্রিয়েটর সেই দর্শককে নিজের প্রতিক্রিয়া জানাতে পারবে।

ইউটিউব দর্শক ও অনুসারীদের প্রদেয় অর্থের ৩০ শতাংশ কেটে নেবে, বাকিটা পাবে কনটেন্ট ক্রিয়েটর। বিশ্বের ৬৮টি দেশে নতুন এ ফিচার পাওয়া যাবে বলে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।