বদলে যাচ্ছে অ্যাপলের আইফোনের চার্জার

আইফোনের চার্জার বদলাচ্ছে অ্যাপল। ‘সব স্মার্টফোনের জন্য এক ধরনের চার্জার’ নীতি মেনে আইফোনের পরবর্তী সংস্করণগুলিতে সি পোর্টের চার্জারে চার্জ দেওয়ার ব্যবস্থা থাকবে।

এত দিন অ্যাপলের নিজস্ব লাইটেনিং পোর্টে চার্জ দিতে হত আইফোনে। তবে মঙ্গলবার অ্যাপলের মার্কেটিং ডিরেক্টর গ্রেগ জস উইয়াক জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন স্মার্টফোনের চার্জার সংক্রান্ত যে নীতি এনেছে, তা মানতে বাধ্য হয়েছে তারা।

আলাদা চার্জিং পোর্টের জন্য আইফোনে চার্জ দিতে অনেক ক্ষেত্রেই বিপদে পড়তে হয় ব্যবহারকারীদের। তবে এ-ও ঠিক অন্যান্য স্মার্টফোনের থেকে অ্যাপলকে স্বতন্ত্রও করে তার চার্জিং পোর্ট। তা ছাড়া এতে ব্যবসারও সুবিধা হয়। কারণ চার্জার হারালে বা খারাপ হলে অ্যাপল থেকেই চার্জার কিনতে হয় আইফোন ব্যবহারকারীকে।

সম্প্রতি অ্যাপল তাদের ম্যাকবুক এবং আইপ্যাডের চার্জিংয়ের জন্যও সি পোর্ট বিশিষ্ট চার্জারের ব্যবহার শুরু করেছে। তবে অ্যাপলের চার্জিং পোর্ট বদলের ঘোষণায় আরও একটি প্রশ্ন দেখা দিয়েছে। ব্যবহারকারীরা জানতে চেয়েছেন, সি পোর্ট বিশিষ্ট চার্জারের ব্যবহার কি শুধু ইউরোপেই সীমাবদ্ধ থাকবে? না কি মহাদেশের গণ্ডি পেরিয়ে অন্যত্রও একই নিয়ম চালু হবে?