ios

আগামী মাসেই আসতে যাচ্ছে আইওএস ১৮

চলতি বছরের জুনে অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপলের ডেভেলপার বা প্রোগ্রামারদের নিয়ে সম্মেলন ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)’। এ বছরের সম্মেলন আগামী ১০ থেকে ১৪ জুন অনুষ্ঠিত হবে। ডব্লিউডব্লিউডিসি সম্মেলনে নতুন পণ্য ও সেবা নিয়ে বেশ কিছু ঘোষণা দেবে অ্যাপল। এসব ঘোষণার মধ্যে অন্যতম হতে পারে আইওএস ১৮। এই অপারেটিং সিস্টেমে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বেশ কিছু সুবিধা যোগ করা হবে বলে জানা গেছে। আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে নতুন যুক্ত হতে যাওয়া সুবিধাগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

আই ট্র্যাকিং

অ্যাপলের ভিশন প্রোতে দেখা গেলেও এবার আইফোন ও আইপ্যাডেও আই ট্র্যাকিং সুবিধা যোগ করতে যাচ্ছে অ্যাপল। আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে যুক্ত হতে যাওয়া এ সুবিধা কাজে লাগিয়ে চোখের ইশারা ব্যবহার করেই আইফোনের পর্দা স্ক্রল করতে পারবেন ব্যবহারকারীরা। এ প্রযুক্তির জন্য আইফোনের সামনের ক্যামেরা ও যন্ত্রে মেশিন লার্নিং প্রযুক্তি যোগ করায় চোখের ইশারা শনাক্তের জন্য বাড়তি কোনো যন্ত্রের প্রয়োজন হবে না।

জেনারেটিভ এআই

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে বেশ কিছু জেনারেটিভ এআই সুবিধা যোগ করা হতে পারে। নতুন এসব এআই সুবিধা কাজে লাগিয়ে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপল মিউজিকের প্লে লিস্ট তৈরির পাশাপাশি এআই রাইটিং অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে লেখা যাবে। সিরিতে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিভিন্ন সুবিধা যোগ করাসহ ফটোজ অ্যাপে এআইভিত্তিক সম্পাদনা টুলও যোগ করা হতে পারে। অডিও ট্রান্সক্রিপ্ট সুবিধাসহ নোটস অ্যাপে মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে যেকোনো লেখা সম্পাদনা করারও সুযোগ মিলবে।

মিউজিক হ্যাপটিক সুবিধা

যাঁরা শুনতে পারেন না, তাঁরা যাতে গান বুঝতে পারেন, সে জন্য ‘মিউজিক হ্যাপটিক’ নামের সুবিধা যুক্ত হতে পারে আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে। এ সুবিধা চালু হলে গানকে শব্দের বদলে কম্পনে রূপান্তর করা হবে। এর ফলে যাঁরা শুনতে পান না, তাঁরাও আইফোন স্পর্শের মাধ্যমে গানটির সুর বুঝতে পারবেন। অ্যাপল মিউজিকের নির্দিষ্ট কিছু গানে এ সুবিধা ব্যবহার করা যাবে।

Scroll to Top