ai2

কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি নিজের বয়স্ক প্রতিরূপের সঙ্গে আলাপ করা যাবে

আমরা নানা ধরনের পরামর্শ পেতে বড় ভাই বা মুরব্বিদের কাছে যাই। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির কারণে এখন জীবনের প্রয়োজনীয় পরামর্শ নেওয়ার উপায় বদলে যাচ্ছে। আপাতত টাইম মেশিনে ভবিষ্যতে যাওয়ার সুযোগ না এলেও ভবিষ্যতের আপনার সঙ্গে আপনি নিজেই কথা বলতে পারবেন। বিজ্ঞানীরা একটি এআই চ্যাটবট তৈরি করেছেন, যা আপনাকে আপনার ভবিষ্যতের সঙ্গে কথা বলার সুযোগ করে দেবে। বিজ্ঞানীরা ‘ফিউচার ইউ’ নামের এআই চ্যাটবট তৈরি করেছেন, যা ব্যবহারকারীদের ভবিষ্যতের প্রতিরূপের সঙ্গে কথা বলার সুযোগ করে দিচ্ছে। একই গবেষণায় দেখা যায়, এআই চ্যাটবটের সঙ্গে কথা বললে উদ্বেগ কমে যায়।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানীরা ফিউচার ইউ তৈরি করেছেন। এই এআই চ্যাটবট যেকোনো ব্যবহারকারীর ৬০ বছর বয়সী প্রতিরূপকে অনুকরণ করে। ৩৩৪ জন অংশগ্রহণকারী চ্যাটবটের সঙ্গে আলাপের সুযোগ পেয়েছেন। সংক্ষিপ্ত আলাপে ব্যবহারকারীরা কম উদ্বিগ্ন বোধ করেন। ওপেনএআইয়ের চ্যাটজিপিটি ৩.৫ মডেলকে অংশগ্রহণকারীদের বর্তমান ও অতীতের সব তথ্য দেওয়া হয়। চ্যাটিজিপিটি একটি কৃত্রিম বা সিনথেটিক স্মৃতি তৈরি করে ব্যবহারকারীদের সঙ্গে ভবিষ্যতের আলাপে যুক্ত হয়। একজন অংশগ্রহণকারী ফিউচার ইউর সঙ্গে ভবিষ্যতে জীববিজ্ঞানের শিক্ষক হওয়ার আলাপ করেন। তখন এআই তাকে শিক্ষার্থীদের ভালো ফল করার জন্য সহযোগিতা করতে পরামর্শ দেয়।

আপাতত নতুন এআই চ্যাটবটকে পরীক্ষামূলক পর্যায়ে রাখা হয়েছে। আগামী বছর এই চ্যাটবট সবার জন্য চালু হবে। এমআইটির বিজ্ঞানী প্যাট পাটারানুটাপর্ন ফিউচার ইউ প্রকল্পে কাজ করেন। তিনি বলেন, মানুষ ও কৃত্রিম বুদ্ধিমত্তার এ ধরনের মিথস্ক্রিয়া ব্যবহারকারীদের জন্য সত্যিকারের নতুন সুযোগ তৈরি করবে।

Scroll to Top