সুচির ছবি সরিয়ে ফেললো অক্সফোর্ড ইউনিভার্সিটি

মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের জাতিগত নিধনের সমালোচনার মুখে দেশটির প্রধান উপদেষ্টা অং সান সু চির একটি প্রতিকৃতি সরিয়ে নিয়েছে বিশ্ববিখ্যাত যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট হিউ কলেজ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর দিয়েছে।

বিশ্বের সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়ের কলেজটির মূল ভবনের প্রবেশদ্বারে ছিল সু চির ওই প্রতিকৃতি। সু চির প্রতিকৃতির জায়গায় একটি জাপানি চিত্রকর্ম বসানোর কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এই কলেজ থেকে ১৯৬৭ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন সু চি। সেখানে তিনি ১৯৬৪ সাল থেকে ১৯৬৭ সাল পর্যন্ত রাজনীতি, দর্শন ও অর্থনীতির ওপর পড়াশোনা করেছেন।

গৃহবন্দী হওয়ার পর ১৯৯৩ সালে তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিও দেয় অক্সফোর্ড। ওই ডিগ্রি তিনি গ্রহণ করেন মুক্তি পাওয়ার পর, ২০১২ সালে। ওই বছর সু চির ৬৭ তম জন্মদিনও অক্সফোর্ডেই বেশ আড়ম্বর করে পালন করা হয়।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনির নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ না নেয়ায় শান্তিতে নোবেল বিজয়ী এই নেত্রীর সমালোচনা চলছে বিশ্বজুড়ে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। সম্প্রতি আন্তর্জাতিক গণঅাদালত তাকে গণহত্যার দায়ে দোষী সাব্যস্ত করেছে।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, ৩০ সেপ্টেম্বর    ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এসপি