রমজানের প্রথম দিনে ৩০টি মসজিদ চালু

পবিত্র রমজান মাসে ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ সরকার। যে ৭টি স্বাধীন রাষ্ট্র বা ‘আমিরাত’ নিয়ে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) নামে যে ফেডারেশন গঠিত তার অন্যতম আমিরাত শারজাহ। দেশটির রাজধানীও শারজাহ। রাজধানীর বিভিন্ন এলাকায় এই দৃষ্টিনন্দন নকশায় স্থাপিত মসজিদগুলো চালু করা হয়েছে প্রথম রমজানে। শারজাহ সরকারের ডিপার্টমেন্ট অব ইসলামিক অ্যাফেয়ার্স এই মসজিদগুলো নির্মাণ করেছে।

সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম দৈনিক খালিজ টাইমস জানিয়েছে, রমজান মাস ও ঈদের নামাজে অতিরিক্ত মুসুল্লিদের চাপ সামাল দিতে এই মসজিদগুলো নির্মিত হয়েছে। রমজান মাসে মসজিদগুলোতে মুসুল্লির সংখ্যা অনেক বেড়ে যায়। অতীতের বছরগুলোতে দেখা গেছে রমজানে মসজিদগুলোতে স্থান সাংকুলান হয় না এই অঞ্চলের মসজিদগুলোতে। যে কারণে বাইরের রাস্তা, মাঠ, কিংবা পার্কিং এরিয়ায় পাটি বা জায়নামাজ বিছিয়ে নামাজ পড়তে হয় অনেককে।

বিশেষ করে রমজানের শুরু থেকে তারাবিহ নামাজ ও শেষ দশ দিনে তাহজ্জুতের নামাজে মুসুল্লিদের স্থান দিতে হিমশিম খেতে হয় মসজিদ কর্তৃপক্ষের। এ কারণেই দ্রুততার সাথে নতুন ৩০টি মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

শারজাহ প্রশাসনের ইসলামিক সম্পর্ক বিভাগের কর্মকর্তা আল খায়াল বলেন, ‘নতুন মসজিদগুলোতে নতুন কার্পেট, এয়ার কন্ডিশন ও বড় পার্কিং স্পট রাখা হয়েছে।

তিনি জানান, পবিত্র রমজান উপলক্ষে কর্তৃপক্ষ নতুন করে ৮১ জন ইমাম নিয়োগ দিয়েছে। এছাড়া শারজাহ’র সবগুলো মসজিদে বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের উদ্যোগে ব্যাচেলর, শ্রমিক ও দরিদ্রদের জন্য ফ্রি ইফতারের ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন মসজিদে আরবি, ইংরেজী ও উর্দুসহ কয়েকটি ভাষায় ধর্মী আলোচনার ব্যবস্থা করা হয়েছে।

Scroll to Top