যে কারণে স্পেন থেকে আলাদা হতে চায় কাতালানরা

স্পেন সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে স্বাধীন কাতালোনিয়া প্রতিষ্ঠায় গণভোটের অপেক্ষায় কাতালানরা। এরই মধ্যে স্থানীয় সময় রোববার ভোর থেকে ভোটকেন্দ্রগুলোর পাশে জড়ো হতে শুরু করেছে স্বাধীনতাকামীরা। তারা স্বাধীনতা প্রশ্নের স্পেন থেকে আলাদা হতে দৃঢ় প্রতিজ্ঞ। কিন্তু প্রশ্ন হচ্ছে কেন তারা আলাদা হতে চায়?

স্পেনের অত্যন্ত সমৃদ্ধ একটি অঞ্চল কাতালোনিয়া। এর লিখিত ইতিহাস হাজার বছরেরও বেশি পুরনো। স্পেনের গৃহযুদ্ধের আগে এই অঞ্চলের ছিলো স্বায়ত্তশাসন। কিন্তু ১৯৩৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর স্বৈরশাসনের সময় কাতালোনিয়ার স্বায়ত্তশাসনকে নানাভাবে খর্ব করা হয়। পরে ফ্রাঙ্কোর মৃত্যুর পর সেখানকার জাতীয়তাবাদ আবার শক্তিশালী হতে শুরু করে। এরপর তীব্র আন্দোলন ও দাবির মুখে ওই অঞ্চলকে স্বায়ত্তশাসন ফিরিয়ে দেওয়া হয়। আর সেটা করা হয় ১৯৭৮ সালের সংবিধানের আওতায়।

স্পেনের সংসদে ২০০৬ সালে একটি আইন প্রণয়ন করা হয়, যেখানে কাতালোনিয়াকে আরো কিছু ক্ষমতা দেওয়া হয়। কাতালোনিয়াকে উল্লেখ করা হয় একটি ‘জাতি’ হিসেবে। কিন্তু সংবিধানে কাতালোনিয়াকে দেওয়া অনেক ক্ষমতা পরে স্পেনের সাংবিধানিক আদালত বাতিল করে দেয়; যা কাতালানদের ক্ষুব্ধ করে তোলে।

স্বায়ত্তশাসন কাটছাঁট করার ফলে ক্ষুব্ধ কাতালানরা। এর সঙ্গে যুক্ত হয় বছরের পর বছর ধরে চলা অর্থনৈতিক মন্দা, সরকারি খরচ কমানোসহ বিভিন্ন ইস্যু। স্বাধীনতার দাবি তৈরি হয় মূলত: এসব কারণ থেকেই। সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, ০২ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ