যুক্তরাষ্ট্রের কাছে মাথা নত করবে না ইরান!

যুক্তরাষ্ট্রের আর ইরানের মধ্যে অনেক দিন ধরে চলমান সমস্যা বেড়েই চলেছে।ইরান কখনো যুক্তরাষ্ট্রের কাছে মাথা নত করবে না বলেছেন জ্বালানীমন্ত্রী বাইজান নামদার জাঙ্গেনেহ।

রবিবার প্রকাশিত এক বিবৃতিতে তেলসমৃদ্ধ দেশটির জ্বালানীমন্ত্রী দাবি করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক চাপকে উপেক্ষা করে যেকোনো মূল্যে বিশ্ববাজারে তেল রপ্তানি করবে ইরান। খবর রয়টার্সের।

প্রাকৃতিক গ্যাস মজুদকারী দেশেগুলোর মধ্যে বিশ্বে ইরানের অবস্থান দ্বিতীয় হলেও গত কয়েক দশকের অর্থনৈতিক নিষেধাজ্ঞার ফলে রপ্তানিতে দেশটি সুবিধা করে উঠতে পারেনি।

উপসাগরীয় দেশগুলোর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে জ্বালানিমন্ত্রী বলেন, আমরা মধ্যপ্রাচ্যের সকলের বন্ধু হতে চাই। আমরা তাদেরকে শত্রু হিসেবে দেখি না। আমাদের শত্রু হবে মধ্য প্রাচ্যের বাইরে।

সৌদি-ইরান বৈরিতার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘সৌদি আরবের সাথে আমাদের কোনও বিরোধ নেই। তাদের তেলমন্ত্রীর সাথে দেখা করতেও আমার কোনও সমস্যা নেই।’

২০১৫ সালে স্বাক্ষরিত ইরানের সঙ্গে বিশ্বের ছয় পরাশক্তির পরমাণু চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বেরিয়ে আসার পর গত বছরের নভেম্বরে ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে এক বছরেই দেশটির তেল রপ্তানি ৮০ শতাংশ কমে গেছে।