চীনে কুরআন নিষিদ্ধের অসাধারণ জবাব ফুটবলারের

চীনের জিনজিয়াং প্রদেশের প্রশাসন উইঘুর মুসলিমদের নির্দেশ দিয়েছে তারা যেন তাদের কাছে থাকা পবিত্র কুরআনের সব কপি, জায়নামাজ, তসবিহসহ সব ইসলামিক সরঞ্জাম পুলিশের কাছে জমা দেয়। অন্যথায় কঠোর শাস্তি পেতে হবে উইঘুর মুসলিমদেরকে। শুধু আদেশ জারি করাই নয়, জিনজিয়াং প্রদেশের পুলিশ ও কর্মকর্তারা গ্রামে-গঞ্জ এবং শহরে- সব জায়গায় তল্লাশি চালাচ্ছে। পুরো সম্প্র্রদায়ের কাছ থেকে পবিত্র কুরআন ও জায়নামাজ বাজেয়াপ্ত করা হচ্ছে বলে বিভিন্ন খবরে জানা যাচ্ছে।

চীনা কর্তৃপক্ষের এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে চেলসির সাবেক ও সেনেগালের জাতীয় দলের তারকা ফুটবলার ডেম্বা বা টুইটারে দারুণ এক জবাব দিয়েছেন। যে জবাব রিটুইট হয়েছে প্রায় ৩৭ হাজার। লাইক করেছেন ৩০ হাজারের বেশি। বেশির ভাগই সাহসী মন্তব্যের জন্য ডেম্বা বাকে অভিনন্দন জানিয়েছেন। সেনেগালের এই ফুটবলার এখন আবার খেলছেন- চীনের ফুটবল লিগের ক্লাব সাংহাই সেনহুয়ায়। যদিও এখন লোনে খেলছেন তুর্কি ক্লাব বেসিকতাসে।

ডেম্বা বা টুইটারেই লিখেছেন, ‘যদি তারা জানত যে, মুসলিমরা মেঝেতেই নামাজ পড়তে পারে এবং লাখ লাখ মুসলিম কুরআন না খুলেই মুখস্ত পড়তে পারে তাহলে সম্ভবত তারা (চাইনিজরা) তাদেরকে (মুসলিম) হৃৎপিণ্ড খুলে তাদের কাছে হস্তান্তর করার আদেশ দিতো। ’
\"\"
রোহিঙ্গা মুসলিমদের সহায়তায় মিয়ানমারের বিরুদ্ধে মুসলমানদের অ্যাকশন নেয়ারও আহ্বান জানিয়েছিলেন সেনেগালিজ এই ফুটবলার। পবিত্র হজ পালন শেষে আনাদোলু নিউজ এজেন্সির সাথে কথার বলার সময় ডেম্বা বলেন, শুধু মুসলমানই নয়, সারা বিশ্বেরই এখন দায়িত্ব মিয়ানমারের বিরুদ্ধে অ্যাকশনে যাওয়ার। কারণ, মিয়ানমার মানবতার বিরুদ্ধে জঘন্য অপরাধ করে যাচ্ছে। নায়রাল্যান্ড ডট কম।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, ০৪ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ