করোনার ধাক্কা কাটিয়ে উঠার আগেই চীনে আঘাত হেনেছে ভয়াবহ দাবানল, নিহত ১৯

করোনাভাইরাসের ধাক্কা কাটিয়ে উঠার আগেই চীনে আঘাত হেনেছে ভয়াবহ দাবানল। মঙ্গলবার দেশটির দক্ষিপশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের ১ হাজার হেক্টরের বেশি এলাকায় ছড়িয়ে পড়েছে আগুন। এতে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। স্থানীয় সরকারের বরাত দিয়ে মঙ্গলবার এমনটি জানিয়েছে ইন্দোনেশিয়ার গণমাধ্যম জাকার্তা পোস্ট।

জাকার্তা পোস্টের প্রতিবেদনে বলা হয়, আগুন নেভাতে গিয়ে ১৮ জন দমকলবাহিনীর সদস্যসহ ১৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন স্থানীয় বনভুমির কর্মীও রয়েছেন। স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, আগুনের ধোয়ায় জিচ্যাং শহরের আকাশ পুরো ছেয়ে গেছে।

বনভুমির এই কর্মী দমকল বাহিনীর সদস্যদের পথ দেখানোর নির্দেশনা দিচ্ছিলেন। মঙ্গলবার স্থানীয় সময় রাত ৩টার পরে আগুনের সূত্রপাত হয়। হঠাৎ করেই বাতাসের গতিবেগ পরিবর্তন হওয়ায় দমকল কর্মীরা দাবানলে আটকে পড়ে। ঝিচাং নগরীর তথ্য দপ্তর জানায়, সোমবার স্থানীয় সময় বিকাল ৩টা ৫১ মিনিটে বনভূমি সংলগ্ন স্থানীয় একটি খামারে দাবানলের সূত্রপাত হয় এবং প্রবল বাতাসের কারণে তা দ্রুত পার্শ্ববর্তী এলাকার বনভূমিতে ছড়িয়ে পড়ে সোমবার ৩ শতাধিক দমকল কর্মী এবং ৭শ’ মিলিশিয়া কর্মীকে দাবানল নিয়ন্ত্রণে আনার জন্য পাঠানো হয়েছিল। সেখানে দমকলবাহিনীর ১৪০টি গাড়ি মোতায়েন করা হয়েছে। এছাড়া চারটি হেলিকপ্টার এবং ৯শ দমকলবাহিনীর সদস্য উদ্ধার কাজ চালাচ্ছেন। প্রায় ১২শ মানুষকে দাবানল থেকে উদ্ধার করা হয়েছে।

এদিকে গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকেই উৎপত্তি হয় প্রাণঘাতী করোনা ভাইরাসের। যা এখন বিশ্বে মহমারী আকারে ছড়িয়ে পড়েছে। করোনা ভাইরাসে চীনে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৮৫ হাজার ৭শ১৩ জন। মারা গেছেন ৩৭ হাজার ৮শ ১৪জন।