করোনাভাইরাসে মৃত্যু ছাড়াল ৭৪ হাজার

ছবিঃ সংগৃহীত

করোনাভাইরাস মহামারীতে অচল গোটা বিশ্ব। একই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশ্বের অন্তত ১৩১টি দেশে চলছে লকডাউন।

থেমে নেই মৃত্যুর মিছিল, প্রতি মুহুর্তেই বাড়ছে মৃতের সংখ্যা। বাড়তে বাড়তে সোমবার (৬ এপ্রিল) রাতেই ৭৪ হাজার ছাড়িয়ে গেল করোনায় মৃত্যু। জনস হপকিন্স ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের দেওয়া তথ্য বলছে, মঙ্গলবার ভোররাত পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত বেড়ে হয়েছে ৭৪ হাজার ৫৫৮। আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ৪১ হাজার ৬৬৫।

মারা গেছে ৭৪ হাজার ৬৯৭ জন। সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপ ও আমেরিকার। বেশিরভাগ মৃত্যু হয়েছে এ দুই মহাদেশে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইতালি ও স্পেনে প্রতিদিন মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। এছাড়া মধ্যপ্রাচ্যে ইরানের অবস্থা সবচেয়ে খারাপ। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৭৮ হাজারের বেশি।

ইতালিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত ১ লক্ষ ৩২ হাজার ৫৪৭ জন। জার্মানিতেও আাক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে। আক্রান্ত ১ লক্ষ ৩ হাজার ৩৫১ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৮০৬ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ২২২ জনের মৃত্যু হয়েছে। ফ্রান্সও দ্রুত ১ লক্ষের দিকে এগোচ্ছে। মঙ্গলবার ভোর পর্যন্ত করোনায় আক্রান্ত ৯৮ হাজার ০১০জন। মৃ্ত্যু বেড়ে হয়েছে ৮ হাজার ৯১১। এর মধ্যে গত ২৪ ঘণ্টাতেই প্রাণ গিয়েছে ৮৩৩ জনের।

এদিকে ব্রিটেনেও মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ৪৩৯ জনের। সবমিলিয়ে মৃত্যু বেড়ে হয়েছে ৫,৩৭৩। ইরানে করোনা পজিটিভ সাড়ে ৫০ হাজার। একদিনে মৃত্যু বেড়েছে ১৩৬। সবমিলিয়ে এ পর্যন্ত ৩,৭৩৯ জন মারা গিয়েছেন। বেলজিয়ামে ২৪ ঘণ্টায় ১৮৫ জনের মৃত্যু হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় এ পর্যন্ত ৩ জন করোনায় গত হয়েছেন। আক্রান্ত ১০ হাজার ২৮৪। পাকিস্তানে গত ২৪ ঘণ্টায় ৬ করোনা পজিটিভ মারা গিয়েছেন। সবমিলিয়ে মৃত্যু বেড়ে হয়েছে ৫৩। আক্রান্ত ৩ লক্ষ ৭৬৬। সেখানে ভারতে আক্রান্ত ৪ হাজার ৭৭৮। মৃত্যু হয়েছে ১৩৬ জনের। সব হিসেব করলে, গত ২৪ ঘণ্টায় গোটা বিশ্বে করোনায় নথিভুক্ত মৃতের সংখ্যা ৫ হাজার ১২৮। সেরে উঠেছেন ২ লক্ষ ৭৮ হাজার ১৬৮ জন।

করোনাভাইরান গোটা বিশ্বকে মৃত্যুপুরী বানিয়ে ফেলছে। মানুষকে করে ফেলেছে গৃহবন্দি। এ অবস্থায় সবার উচিৎ ঐক্যবদ্ধ হয়ে এ মহামারীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা।