ইতালিতে করোনা যুদ্ধে শতাধিক ডাক্তার-নার্সের মৃত্যু

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে গিয়ে ইতালিতে শতাধিক ডাক্তার ও নার্সের মৃত্যু হয়েছে। ইতালির একটি স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে এমনটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

করোনাভাইরাসের কারণে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি বিপর্যস্ত হচ্ছে ইতালি। আক্রান্তের দিক থেকে হয়তো মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে পিছিয়ে তারা। কিন্তু মৃত্যুর দিক থেকে দেশটি এগিয়ে সবার চেয়ে। এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ১৬ হাজার ৫২৩ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ২৪ হাজারেরও বেশি মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত রোগিদের বাঁচানোর জন্য যারা সবচেয়ে বেশি লড়াই করছেন, সেই ডাক্তার আর নার্সরাও কিন্তু রেহাই পায়নি প্রাণঘাতি এই ভাইরাসের আক্রমণ থেকে। ইতালিতে এখনও পর্যন্ত ১০০’র বেশি স্বাস্থ্যকর্মী মৃত্যুবরণ করেছে বলে জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবার এফএনওএমসিইও নামের ওই সংস্থার একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ১০০ কিংবা ১০১ জন ডাক্তার করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে মারা গেছেন। এদিকে ইতালির বিভিন্ন গণমাধ্যম দাবি করছে, দেশটিতে এ পর্যন্ত ৩০ জন নার্স করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

এ বিষয়ে এফএনওএমসিইও’র প্রেসিডেন্ট ফিলিপ্পো আনেল্লি বলেন, কোন ধরণের সুরক্ষা ছাড়া আমরা আমাদের স্বাস্থ্য কর্মীদের মরার জন্য যুদ্ধে পাঠাতে পারিনা।

ওয়ার্ল্ড ও মিটারের দেয়া তথ্য অনুযায়ী, ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন । মারা গেছেন ১৮ হাজার ২৭৯ জন।