কাতালোনিয়া থেকে প্রতিষ্ঠান সরিয়ে নিচ্ছে স্পেন

স্বাধীনতা প্রত্যাশী স্বায়ত্তশাসিত কাতালোনিয়া অঞ্চল থেকে বিভিন্ন প্রতিষ্ঠান সরিয়ে নিতে চাচ্ছে স্পেন। এতে যেসব প্রতিষ্ঠান কাতালোনিয়া থেকে তাদের মূল সদরদপ্তর সরিয়ে নিতে চায়, তাদের কাজ সহজ করার লক্ষ্যে একটি ডিক্রি জারি করেছে স্প্যানিশ ক্যাবিনেট।

এর মধ্যে, অঞ্চলটির বৃহৎ ঋণদাতা প্রতিষ্ঠান কেইক্সা ব্যাংক তাদের হেডকোয়ার্টার বার্সেলোনা থেকে ভ্যালেন্সিয়ায় সরিয়ে নেবার সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকটি বলেছে, কাতালোনিয়ায় বর্তমান রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতির প্রেক্ষাপটে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে। এর আগে কাতালান ব্যাংক সাবাদেল বৃহস্পতিবার সিদ্ধান্ত নেয় তাদের অফিস স্পেনের অন্য কোনো অঞ্চলে স্থায়ীভাবে সরিয়ে নেবে। স্পেনের অর্থমন্ত্রী জানিয়েছেন কোম্পানিগুলোর চাহিদার প্রেক্ষিতে তারা ডিক্রি জারির সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে কাতালোনিয়ার সাবেক এক নেতা আর্চার মাস সতর্ক করে দিয়ে বলেছেন, অঞ্চলটি এখনও সত্যিকার স্বাধীনতার জন্য তৈরি নয়, যদিও তিনি এটাও মনে করেন যে স্পেন থেকে বের হয়ে যাবার অধিকার তারা অর্জন করেছে। মাস বলেছেন, স্বাধীন রাষ্ট্র গঠনের জন্য প্রয়োজনীয় শক্তির অভাব এখনো রয়েছে অঞ্চলটির, যেমন কর সংগ্রহের ক্ষমতা তাদের নেই। কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে যে তীব্র রাজনৈতিক সংঘাত তৈরি হয়েছে তা নিরসনে একটি নতুন আঞ্চলিক নির্বাচনের প্রস্তাব দিয়েছেন স্প্যানিশ সরকারের একজন মন্ত্রী। বিবিসি।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, ০৭ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ