করোনার সবচেয়ে ভয়াবহ রূপ আমেরিকায়, সব অঙ্গরাজ্যে বিপর্যয় ঘোষণা

corona in america

বিশ্বব্যাপী বিপর্যয় নামিয়ে এনেছে প্রাণঘাতী করোনাভাইরাস। ইতোমধ্যে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এ থাবায় আক্রান্ত হয়েছে বিশ্বের ১৮ লাখ ৫৩ হাজার ৬ শতাধিক মানুষ। মৃত্যু হয়েছে ১ লাখ ১৪ হাজার ২ শতাধিক মানুষের।

করোনাভাইরাস সবচেয়ে ভয়াবহ রূপ নিয়েছে আমেরিকায়। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে অসহায় হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই রাষ্ট্র। দেশটিতে এরই মধ্যে মোট আক্রান্ত হয়েছে ৫ লাখ ৬০ হাজার ৪ শতাধিক মানুষ। মৃত্যু হয়েছে ২২ হাজার ১১৫ জনের।

এমন অবস্থায় করোনাভাইরাস মহামারীর কারণে ইতিহাসে প্রথমবার যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই বিপর্যয় ঘোষণা করা হয়েছে। গত শনিবার ওয়াইমিং ঘোষণার অনুমোদন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনার ভয়াবহতায় সংক্রমণ শুরুর মাত্র ২২ দিনের মাথায় এ ঘোষণা দিতে বাধ্য হলেন তিনি।

গত ২০ মার্চ প্রথমে নিউইয়র্কে বিপর্যয় ঘোষণা করেছিলেন ট্রাম্প। এর দু’দিন পরেই ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়াতেও একই অবস্থা জারি হয়।

দেশজুড়ে বিপর্যয় ঘোষণার প্রশংসা করে রবিবার এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ইতিহাসে প্রথমবার ৫০টি অঙ্গরাজ্যেই বিপর্যয় ঘোষণায় স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট। অদৃশ্য শত্রুর বিরুদ্ধে যুদ্ধে আমরা জিতছি এবং জিতবই!’
: দ্য হিল ও ওয়ার্ল্ডওমিটার