ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ১০ হাজার ছাড়াল, মৃত্যু ৩১

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে দেশবাসীকে বাঁচাতে ২১ দিনের লকডাউনের সময়সীমা বাড়ানো হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে আগামী ৩ মে পর্যন্ত লকডাউন চলবে বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার কিছুক্ষণ আগেই স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া বিবৃতি জানানো হয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৬৩ জন। যার মধ্যে গত ২৪ ঘন্টায় নতুন করে এক হাজার ২১১ জনের শরীরে এই মারণ ভাইরাসের জীবাণু পাওয়া গিয়েছে। আর মৃত্যু হয়েছে ৩১ জনের। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৯-এ পৌঁছেছে। পাশাপাশি এখনও পর্যন্ত এক হাজার ৩৫ জন মানুষ সুস্থও হয়ে উঠেছ।

আজ ফের জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।তিনি ৩ মে পর্যিন্ত সবাইকে ঘরে থাকার আহ্বান জানান। ভারতে রোজই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তবে সবচেয়ে উদ্বেগজনক ছবি ধরা পড়েছে মহারাষ্ট্র, দিল্লি এবং তামিলনাড়ুতে। এর মধ্যে মহারাষ্ট্র ও দিল্লিতে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে গিয়েছিল আগেই। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা এখন ২ হাজারের সামান্য কম। এবার সংক্রমণের সংখ্যা হাজার ছুঁয়েছে তামিলনাড়ুতেও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য ানুযায়ী, পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ১৯০।

অন্য রাজ্যগুলির মধ্যে অন্ধ্রপ্রদেশে ৪৩২, কেরলে ৩৭৯, জম্মু ও কাশ্মীর ২৭০, কর্ণাটকে ২৪৭, হরিয়ানা ১৮৫, পাঞ্জাব ১৬৭, পশ্চিমবঙ্গ ১১০, বিহার ৬৫, ওড়িশা ৫৪, উত্তরাখণ্ড ৩৫, হিমাচল প্রদেশ ৩২, ছত্তিশগড় ও অসম ৩১, চণ্ডীগড় ২১, ঝাড়খণ্ড ২৪, লাদাখ ১৫, আন্দামান ও নিকোবর ১১ ও গোয়া ও পুদুচেরিতে সাত জন আক্রান্ত হয়েছেন। এছাড়া ত্রিপুরা ও মণিপুরে দুজন আর অরুণাচল প্রদেশ, মিজোরাম, নাগাল্যান্ডে একজন করে করোনা আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছে।