ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৪১৪, আক্রান্ত ১২৩৮০

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪১৪। আক্রান্তের সংখ্যা ১২,০০০ ছাড়িয়ে গেছে। এছাড়া সুস্থও হয়ে উঠেছেন ১৪৮৮ জন। আইসোলেশনে আছেন ১০,৪৭৭ জন।

করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১২,৩৮০। বুধবার কেন্দ্রের প্রকাশিত হটস্পটের তালিকায় রয়েছে ১৭০টি জেলা। এর মধ্যে ৬টি মেট্রো শহর ও বেশিরভাগ বড় শহরই রয়েছে। হটস্পটের তালিকায় রয়েছে, মুম্বই, কলকাতা, বেঙ্গালুরুর ৯ জেলা, হায়দরাবাদ, চেন্নাই, জয়পুর ও আগ্রা।

করোনা সংক্রমণের নিরিখে এখনও শীর্ষেই আছে মহারাষ্ট্র। আক্রান্তের সংখ্যা দু হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১৮৭ জনের। উদ্বেগজনক পরিস্থিতি রাজস্থান (১০২৩), মধ্যপ্রদেশ (৯৮৭), তামিলনাড়ুতে (১২৪২)। বাদ নেই উত্তরপ্রদেশ (৭৩৫), তেলঙ্গানাও (৬৪৭)।
বিশেষজ্ঞরা বলছেন, মৃদু সংক্রমণে লক্ষণ প্রকাশিত হয়নি, এমন অনেকেই রয়ে গেছেন পরীক্ষার আড়ালে। ফলে সংক্রমিত মানুষের সংখ্যা ২০ লাখের অনেক বেশিই হবেন।

এ্ই মহামারী সামলাতে বেসামাল বিশ্ববাসীর জন্য এই দুটি হতাশার তথ্যের সঙ্গে ইতিবাচক একটি তথ্যও এসেছে। তা হল আক্রান্ত ৫ লাখের বেশি মানুষ ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে নতুন ধরনের এই করোনাভাইরাসের সংক্রমণ মানবদেহে ধরা পড়ে। খুব দ্রুত বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার লকডাউনের মেয়াদ আগামী ৩ মে পর্যন্ত বাড়িয়ে দেয়ার ঘোষণা করেছেন। তবে এ কথাও বলেছেন যে, ভারতের কোনো কোনো অঞ্চলে এই ভাইরাস বেশিমাত্রায় সংক্রমণ ঘটাচ্ছে, আর কোনো কোনো অঞ্চল এখনও পর্যন্ত তুলনায় ভালো অবস্থানে রয়েছে, আগামী কয়েক দিন কঠোরভাবে সে বিষয়ে নজরদারি করা হবে।