ভারতে করোনাভাইরাস মোকাবিলায় ১৫,০০০ কোটির প্যাকেজ ঘোষণা

করোনা পরিস্থিতিতে এর নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা করল মোদী সরকার। স্বাস্থ্যখাতে এমার্জেন্সির জন্য দেওয়া হল ১৫০০০ কোটি টাকা গতকাল বুধবার এই সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। এই অর্থ করোনা মোকাবিলায় ডেডিকেটেড চিকিৎসা পরিকাঠামো এবং পরীক্ষাগার তৈরির পাশাপাশি অন্যান্য ক্ষেত্রে জরুরি ভিত্তিতে ব্যবহার করা হবে।

তিনটি পর্যায়ে এই তহবিলের ১৫,০০০ কোটি টাকা ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। এর মধ্যে ৭,৭৭৪ কোটি টাকা করোনা উদ্ভূত জরুরি পরিস্থিতি মোকাবিলায় রাখা হয়েছে। বাকি অর্থ এক থেকে চার বছরের মধ্য-মেয়াদি ভিত্তিতে পরিস্থিতি বিচার করে খরচ করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘করোনাভাইরাসের সংক্রমণের হার রোধ করা এবং তা নিয়ন্ত্রিত করা মূল লক্ষ। যে কারণে প্রয়োজন রোগ নির্ণয় এবং চিকিৎসার ব্যবস্থা, কেন্দ্রীয়ভাবে চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধ ক্রয় করা, জাতীয় স্তরে এবং রাজ্য ভিত্তিক চিকিৎসা ব্যবস্থার উন্নতি,মূলত করোনা সংক্রান্ত উন্নত চিকিৎসা সরঞ্জাম, ভেন্টিলেটর, স্বাস্থ্য পরিকাঠামো, উন্নতমানের ওষুধ, করোনা প্রতিষেধকের গবেষণার মত কাজে লাগানো হবে এই অর্থ। পরীক্ষাগার তৈরি করা এবং নজরদারি বৃদ্ধির পাশাপাশি মহামারি গবেষণার উপরে আরও জোর দেওয়া।’

গোটা প্রকল্প রূপায়ণের ভার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্তালয়ের উপরে ছাড়া হয়েছে। এর প্রথম পর্যায়ে অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রালয়কে সঙ্গে নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে স্বাস্থ্য মন্ত্রালয়। চিকিৎসার সব সামগ্রী, ওষুধের জন্য এই ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে আগামিদিনে যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্যও এই টাকা বরাদ্দ করা হচ্ছে।

ভারতে নোভেল করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা ২০ হাজারের গণ্ডি ছাড়িয়ে গেছে। ভারতে একখন পর্যন্ত সংক্রামিত হয়েছেন ২০,৪৭১ জন। পাশাপাশি মৃত্যু বেড়ে হয়েছে ৬৫২। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় গোটা ভারতে ৪৯ জন মারা গেছেন।