করোনার উৎপত্তিস্থল নিয়ে নিরপেক্ষ তদন্ত চায় ৬২ দেশ

coronavirus

কোথা থেকে এল আই মহামারী করোনাভাইরাস? কোথায় এর আসল আঁতুরঘর? এই বিষয়ে তদন্ত করতে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নকে সমর্থন জানায় ভারতসহ বিশ্বের ৬২টি দেশ। করোনাভাইরাসের মূল উত্থান কেন্দ্রকে খুঁজে পেতেই এই উদ্যোগ।

কীভাবে ছড়ালো করোনাভাইরাস? এই নিয়ে জলঘোলা হয়েছে বিস্তর। একে অপরের দিকে দায় চাপিয়ে কাঁদা ছোঁড়াছুঁড়িতে ব্যস্ত থেকেছে কয়েকটি দেশ। কিন্তু এই সব কিছুকে বাদ দিলেও প্রশ্ন তো থেকেই যাচ্ছে কোথা থেকে এল এই মারণ ভাইরাস? তাই তদন্ত হওয়া প্রয়োজন। পাশাপাশি এই মহামারী সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিক্রিয়া সম্পর্কেও স্বতন্ত্র তদন্তের আহ্বান জানানো হয়েছে।

আজ সোমবার থেকেই শুরু হচ্ছে ৭৩তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লির (WHA) বৈঠক। সেখানেই এসব নিয়ে আলোচনা হবে। এই বৈঠকের অংশীদার হচ্ছে ভারতও। আপাতত এ বিষয়ে যে খসড়া প্রস্তাব তৈরি হয়েছে, তাতে করোনাভাইরাসের সঙ্কটের বিষয়ে ‘নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত’ তদন্তের আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবে বলা হয়, “যথাযথভাবে উপযুক্ত সময়ে এ নিয়ে তদন্ত শুরু করা দরকার এবং প্রয়োজনে সদস্য দেশগুলোর সঙ্গে পরামর্শ করুক বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ভাইরাসের জেরে আন্তর্জাতিক স্বাস্থ্যে যে প্রভাব পড়েছে সেই অভিজ্ঞতা ও পর্যালোচনা খতিয়ে দেখতে হবে। এমনকি এই ভাইরাস রোধে কতটা নিরপেক্ষ, স্বতন্ত্র পদক্ষেপ নেওয়া হয়েছিল সেই বিষয়ে তদন্ত শুরু প্রয়োজন”।

ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়া প্রথম থেকেই এই তদন্তের দাবি তুলেছিল। ইউরোপীয় দেশগুলো এবং অস্ট্রেলিয়া ইতিমধ্যেই নিরপেক্ষ তদন্তের স্বার্থে বিশ্বের বাকি দেশগুলোর সমর্থন জোগাড় করতে শুরু করেছে।

এই মারণ ভাইরাসের সংক্রমণ কীভাবে বিশ্বে ছড়িয়ে পড়েছিল তা নিয়ে এপ্রিলে সর্বপ্রথম অস্ট্রেলিয়াই নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের আহ্বান জানায়। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রী মেরিস পেইন বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের তদন্ত করতে দেওয়া অনেকটাই শিকারীকেই শিকার বন্ধ করে বনাঞ্চলের দেখভালের দায়িত্ব দেওয়ার মতো। এই মহামারীকে রোধ করতে আরও কার্যকরী প্রতিরোধ করা উচিত ছিল। আমাদের নাগরিকদের সুরক্ষিত রাখতে আন্তর্জাতিকভাবে একটি তদন্ত প্রয়োজন। এর জন্য সকলের সহযোগিতা দরকার”।

তবে একথাও ঠিক যে এই তদন্তের বিষয়ে প্রস্তাব উঠলেও এখনও এ বিষয়ে চীন বা উহানের নাম করে কোনও কিছু বলা হয়নি। যদিও মনে করা হয় যে চীনের উহান থেকেই এই করোনাভাইরাস বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়তে শুরু করে এবং মহামারী রূপ নেয়। এই তদন্তের খসড়া প্রস্তাবে যেসব দেশ সমর্থন দিয়েছে তাদের মধ্যে ভারত ছাড়া অন্যান্য বড় দেশগুলোর মধ্যে রয়েছে জাপান, ব্রিটেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডা।
: সংবাদ প্রতিদিন