চীনের ২৪ কোম্পানির ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

China-USA

চীনে-যুক্তরাষ্ট্রের উত্তেজনা কমার বদলে দিন দিন বেড়েই চলেছে। দক্ষিণ চীন সাগরে চীনের কর্মতৎপরতার জবাবে দেশটির কোম্পানি ও এর কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সাগর অঞ্চলে কৃত্রিম দ্বীপ নির্মাণ এবং সামরিক তৎপরতায় জড়িত ২৪ চীনা কোম্পানিকে গতকাল বুধবার কালো তালিকাভুক্ত করাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

নিউইয়র্ক পোস্ট, নিউইয়র্ক টাইমসসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধে চীনের ওপর যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ এটিই প্রথম।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তর বলছে, ওই ২৪ চীনা কোম্পানি দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলে কৃত্রিম দ্বীপ নির্মাণ এবং সেখানে সামরিক স্থাপনা গড়ে তুলতে চীনের সেনাবাহিনীকে সহায়তা করেছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, এ ধরনের কর্মকাণ্ডে সহায়ক ভূমিকা পালনের জন্য কয়েকজন চীনা কর্মকর্তাও দায়ী। এই কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

খনিজসহ নানা প্রাকৃতিক সম্পদে ভরপুর দক্ষিণ চীন সাগর এলাকার প্রায় পুরোটাই নিজেদের বলে দাবি করে আসছে চীন।

এদিকে, এলাকাটি নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চীন সেখানে সামরিক স্থাপনা গড়ছে এবং প্রতিবেশীদেরকে ভয়ভীতি দেখানোর চেষ্টা করছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্র্রের।

চীনের এই তৎপরতার মধ্যে যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে প্রায়ই রণতরী পাঠানোয় সংঘাত বেধে যাওয়া নিয়ে উত্তেজনাও বাড়ছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।