বাহরাইনের ‘কলঙ্কজনক’ সিদ্ধান্তকে স্বাগত জানাল মিশর ও সংযুক্ত আরব আমিরাত

Israel

মধ্যপ্রাচ্যের রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের যে ‘কলঙ্কজনক’ সিদ্ধান্ত বাহরাইন নিয়েছে তাকে স্বাগত জানিয়েছে মিশর ও সংযুক্ত আরব আমিরাত।

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আস-সিসি শুক্রবার রাতে এক টুইটার বার্তায় বাহরাইনকে অভিনন্দন জানিয়ে দাবি করেন, ইসরায়েল-বাহরাইন সমঝোতা মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এদিকে ইসরায়েল ও বাহরাইন স্বাভাবিক সম্পর্ক স্থাপন করার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে অতি গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেন্দ আল-ওতাইবা। তিনি এক টুইটার বার্তায় দাবি করেন, এই সমঝোতার ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমন ও স্বস্তির পরিবেশ ফিরে আসবে।

এর আগে শুক্রবার ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দেয় বাহরাইন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার রাতে এক টুইটার বার্তায় জানান, বাহরাইন সরকার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে।

এ ব্যাপারে আমেরিকা, ইসরায়েল ও বাহরাইন একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে।বিবৃতিতে বলা হয়েছে, বাহরাইনের রাজতান্ত্রিক সরকার ইসরায়েলের সঙ্গে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সম্মত হয়েছে।