মালয়েশিয়ার রাজার সঙ্গে এখনই সাক্ষাৎ হচ্ছে না বিরোধী দলের নেতা আনোয়ার ইব্রাহিমের

King and queen

এখনই শুরু হচ্ছে না দক্ষিণপূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় সরকার পরিবর্তনের প্রক্রিয়া। রাজা সুলতান আব্দুল্লাহ হাসপাতালে চিকিৎসকের পর্যবেক্ষণে থাকায় বিরোধী দলের নেতা আনোয়ার ইব্রাহিম এখনই তার সাক্ষাৎ পাচ্ছেন না।

রাজ প্রাসাদের কর্মকর্তা আহমাদ ফাদিল শামসউদ্দিন বলেছেন, চিকিৎসকেরা রাজাকে সাত দিন হাসপাতালে তাদের পর্যবেক্ষণে থাকতে বলেছেন। এ কারণে তিনি এই সাত দিন কারো সঙ্গে বৈঠক করবেন না। আনোয়ার ইব্রাহিম রাজার সঙ্গে বৈঠক করে নয়া সরকার গঠন করবেন বলে এর আগে ঘোষণা করেছেন।

তবে বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বলেছেন, আনোয়ার ইব্রাহিমের প্রতি সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন থাকার দাবি ভিত্তিহীন। তিনি সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে আনোয়ার ইব্রাহিমের প্রতি আহ্বান জানিয়েছেন।

গত বুধবার এক সংবাদ সম্মেলনে আনোয়ার ইব্রাহিম দাবি করেন, প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বে অসন্তুষ্ট বিভিন্ন দলের আইনপ্রণেতারা তাকে সমর্থন দিচ্ছেন। আমার সঙ্গে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থন থাকার অর্থ মুহিদ্দিন প্রশাসনের পতন ঘটেছে আর জনগণ তাকে সরকার গঠনের সমর্থন দিয়েছে।

তবে কতজন আইনপ্রণেতার সমর্থন পেয়েছেন তা প্রকাশ করতে অস্বীকৃতি জানান তিনি। আনোয়ার ইব্রাহিম জানান, রাজার সঙ্গে সাক্ষাতের পরই কতজন আইনপ্রণেতার সমর্থন তার সঙ্গে রয়েছে তা প্রকাশ করবেন তিনি।

২০১৮ সালের মে অনুষ্ঠিত নির্বাচনের পর দুটি সরকার গঠিত হলেও মালয়েশিয়ার রাজনৈতিক টানাপড়েনের অবসান হয়নি। ওই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় আসেন পাকাতান হারাপান জোট নেতা ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

তবে এ বছরের মার্চে জোটটির বেশ কয়েকজন আইনপ্রণেতা মুহিউদ্দিন ইয়াসিনকে সমর্থন দিলে পতন ঘটে মাহাথির সরকারের। এর প্রায় সাত মাস পর সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার দাবি করলেন মাহাথিরের সাবেক জোটসঙ্গী আনোয়ার ইব্রাহিম।