আমার দেশে তোমার উদ্দেশ্য কী, ফেসবুককে রদ্রিগো দুতার্তে

Rodrigo Duterte

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ওপর চটেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ফেসবুক তার সরকারের লক্ষ্য প্রচারণা থামাতে পারবে না বলে তিনি জানিয়েছেন।

সোমবার সম্প্রচারিত এক ভাষণে দুতার্তে বলেন, ‘ফেসবুক, আমার কথা শোনো। তুমি আমাদেরকে সাহায্য করবে, এ জন্য তোমাকে এখানে কার্যক্রম পরিচালনার অনুমোদন দেই আমরা। এখন মানুষের জন্য ভালো হবে এমন কিছু যদি সরকার সমর্থন না করতে পারে তাহলে আমার দেশে তোমার উদ্দেশ্যটা কী?’

ফেসবুকের উদ্দেশ্যে দুতার্তে আরও বলেন, ‘আমরা ব্যাপক ধ্বংসকে সমর্থন করছি না, আমরা গণহত্যাকে সমর্থন করছি না। যদি তোমরা বিদ্রোহীদের মতবাদ প্রচার করো, তাহলে আমাদের আলোচনায় বসা প্রয়োজন।’

রয়টার্স জানায়, সম্প্রতি ফিলিপাইন ও চীন থেকে খোলা দেড়শ ভুয়া অ্যাকাউন্টের নেটওয়ার্ক সরিয়ে দেয় ফেসবুক। ওই অ্যাকাউন্টগুলোর সংঙ্গে ফিলিপাইনের সামরিক বাহিনী ও পুলিশের খুঁজে পায় সামাজিক মাধ্যমটি।

মুছে ফেলা নেটওয়ার্কের মধ্যে কমিউনিস্ট পার্টি অব ফিলিপাইনস এবং দলটির সশস্ত্র বাহিনী নিউ পিপলস আর্মির (এনপিএ) সমালোচনা করেছে এমন অ্যাকাউন্টও রয়েছে।

উল্লেখ্য, কয়েক দশক ধরে দেশটির সরকার ও এনপিএ’র মধ্যে বিরোধ চলে আসছে। ১৯৬৮ সাল থেকে দুই পক্ষের মধ্যে সংঘাতে মারা গেছেন লাখো মানুষ।