সৌদি আরবের ভাড়াটে সন্ত্রাসীদের অবস্থানে হুথিদের পাল্টা হামলা

Yemen

মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ঢালে প্রদেশে সৌদি ভাড়াটে সন্ত্রাসীদের অবস্থানে পাল্টা হামলা চালিয়েছে। এই হামলায় বহু সন্ত্রাসী হতাহত হয়েছে বলে জানা গেছে। এসব সন্ত্রাসী ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির প্রতি অনুগত।

ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশনকে একটি সামরিক সূত্র জানিয়েছে, তাদের সেনারা এবং মিত্র হুথি গেরিলারা রবিবার সন্ধ্যায় ঢালে প্রদেশের মারিস এলাকায় সৌদি ভাড়াটে সন্ত্রাসীদের অবস্থানে হামলা চালায়।

এদিকে, সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের কয়েকটি জঙ্গিবিমান ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাদা প্রদেশে অন্তত তিন দফা হামলা চালিয়েছে। এছাড়া একই প্রদেশের আল-জাহের এলাকায় সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের জঙ্গিবিমান থেকে আলাদা হামলা চালানো হয়েছে।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব এবং তার কয়েকটি আরব মিত্র দারিদ্র্যপীড়িত ইয়েমেনের উপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। তবে তারা যে সমস্ত লক্ষ্য নিয়ে সামরিক আগ্রাসন শুরু করেছিল তার একটিও অর্জন করতে সক্ষম হয়নি বরং হুথি যোদ্ধা ও তাদের সমর্থিত সেনারা বর্তমানে শক্তভাবে রুখে দাঁড়িয়েছে। এরইমধ্যে সৌদি আরবের বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনায় হুথি সমর্থিত সেনারা বড় বড় হামলা চালিয়েছে।