আফগানিস্তানে তালেবান ঘাঁটিতে আবারও যুক্তরাষ্ট্রের বিমান হামলা

Air strikes

আবারও আফগানিস্তানের মুহুর্মুহু বিমান হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। কাবুলে আত্মঘাতী বোমা হামলার ঘটনার পরই দেশটির নিরাপত্তা বাহিনীকে রক্ষায় মধ্যাঞ্চলে গতকাল স্থানীয় সময় সন্ধ্যার দিকে তালেবানের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হয়। খবর রয়টার্সের।

জানা গেছে, আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ওয়ার্দাক প্রদেশে মার্কিন বিমান হামলায় পাঁচ তালেবান যোদ্ধা নিহত হয়েছেন। গত ফেব্রুয়ারিতে দেশটির সঙ্গে স্বাক্ষরিত সৈন্য প্রত্যাহার চুক্তি মেনেই বিমান হামলা পরিচালনা করা হয়েছে বলে দাবি করেছেন মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল সনি লিগেট।

এদিকে, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে নিরাপত্তা বাহিনীর অভিযানে তালেবান গোষ্ঠীর ৮৫ সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল রবিবার আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, নানগারহার, ওয়ারদাক, উরুযগান, যাবুল, যুজযান, বাল্‌খ, হেলমান্দ, বাদাখশান, বাগলান ও কুন্দুজে সেনা অভিযান পরিচালনা করা হয়। এই অভিযানে ৮৫ তালেবান নিহত ও ৩৫ জন আহত হয়।

এর আগে গত শনিবার রাতে রাজধানী কাবুলের দাশত্-এ-বারচি এলাকায় একটি শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা ত্রিশ পার হয়েছে আর আহত হয় অর্ধশত। তবে তালেবান এই হামলার দায় স্বীকার করেনি। অন্যদিকে আইএস কাবুলের এই আত্মঘাতী বোমা হামলার দায় নিয়েছে।