কে হবেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নাকি মাইক পেন্স?

kamala-pence

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকায় আজ মঙ্গলবার (৩ নভেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। এর মধ্য দিয়ে দেশটির ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হবে।

আর মাত্র কয়েক ঘণ্টা পরই শুরু হতে যাচ্ছে এই নির্বাচনের ভোটগ্রহণ। এই নির্বাচনকে কেন্দ্র করে আজ গোটা দুনিয়া তাকিয়ে আছে আমেরিকার দিকে।

এই নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের। বিভিন্ন সমীক্ষায় এবার ট্রাম্পের থেকে এগিয়ে রয়েছেন বাইডেন। আজকের এই নির্বাচনে প্রেসিডেন্টের পাশাপাশি মার্কিন ভোটাররা রায় দেবেন কে হবেন দেশটির পরবর্তী ভাইস প্রেসিডেন্ট। এক্ষেত্রে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে রয়েছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস।

কমলা হ্যারিসের জন্ম ১৯৬৪ সালে ২০ অক্টোবর ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওকল্যান্ডে। কমলা প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও দক্ষিণ এশীয় বংশোদ্ভুত হসেবে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল নির্বাচিত হন এবং দু বছর দায়িত্ব পালন করেন। নির্বাচনে জয়ী হলে কমলা হ্যারিসই হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভুত ভাইস প্রেসিডেন্ট।

এদিকে ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় মেয়াদে তার রানিং মেট হচ্ছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। গেল চার বছরে প্রভাবশলী ব্যক্তিত্বে পরিণত করেছেন মাইক পেন্স। তার জন্ম ১৯৫৯ সালের ৭ জুন। আইনসভার সদস্যা হিসেবে তার ১২ বছরের অভিজ্ঞতা রয়েছে। এছাড়া তিনি হাউজ রিপাবলিকান কনফারেন্সেরও সভাপতি ছিলেন।