মিয়ানমারের আন্দোলনকারীদের ওপর পুলিশের রাবার বুলেট নিক্ষেপ

Myanmar

দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্র মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপরে রাবার বুলেট ছুড়েছে দেশটির পুলিশ। দেশটির রাজধানী নেপিদোতে একইসঙ্গে ক্রমাগত জলকামান ও টিয়ারশেল নিক্ষেপ চলছে আন্দোলনকারীদের ওপরে।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বিবিসি এ তথ্য জানায়।

সামরিক সরকারের বিরুদ্ধে মিয়ানমারে চতুর্থ দিনের মতো বিক্ষোভ চলছে। সেনা অভ্যুত্থানে আটক নেত্রী অং সান সু চির মুক্তি এবং গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে মিয়ানমারজুড়ে সব শ্রেণী-পেশার মানুষ ধর্মঘট কর্মসূচি পালন করছেন।

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে এবং দ্বিতীয় বৃহত্তম শহত মান্দালায় জড়ো হয়েছেন হাজার হাজার বিক্ষোভকারী।

এর আগে রোববার (০৭ ফেব্রুয়ারি) মিয়ানমার তার ইতিহাসে যুগের সবচেয়ে বড় বিক্ষোভ দেখেছে। এর আগের দিন দেশজুড়ে ইন্টারনেট সেবা পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়, যেন বিক্ষোভকারীরা একে অপরের সঙ্গে যোগাযোগ করতে না পারেন। তবুও দমন করা যায়নি মিয়ানমারের বিক্ষোভকারীদের।

গত বছরের নভেম্বর মাসে মিয়ানমারে অনুষ্ঠিত নির্বাচনে সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এ নির্বাচনে কারচুপির অভিযোগ এনে চলতি বছরের ০১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। দেশটির শাসনভার নেন সেনাপ্রধান মিন অং হলাইং। তার পর পরই মিয়ানমারে বছরব্যাপী জরুরি অবস্থা জারি করা হয়।

এদিকে, মিয়ানমারের রাষ্ট্রপতি উইন মিন্ত, নেত্রী সু চি এবং এনএলডির জেষ্ঠ্য নেতাদের আটক করে গৃহবন্দি করে সামরিক জান্তা।