‘সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে উসকানির অভিযোগ ভয়ংকর মিথ্যা’

trump-impichment

ক্যাপিটল হিলে (পার্লামেন্ট ভবন) হামলার ঘটনায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে উসকানির অভিযোগকে ভয়ংকর মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অবিহিত করছেন তার আইনজীবীরা। ট্রাম্পের নিজ দলের রিপাবলিকান আইনজীবী মিখাইল ভন দের ভিন শুক্রবার ১২ (ফেব্রুয়ারি) যুক্তিতর্কে একে ডেমোক্র্যাটদের ষড়যন্ত্র উল্লেখ করেন।

চতুর্থ দিনের অভিশংসন আদালতে ট্রাম্পের আইনজীবীরা তার পক্ষে সাফাই গেয়ে যান। তারা দ্রুত ট্রাম্পের অভিশংসনের বিচারকাজ শেষ করার চেষ্টা করেন। সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে আনীত অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেন রিপাবলিকান আইনজীবীরা। তাদের মতে, ক্যাপিটল হিলে সংহিসতায় ট্রাম্প কোনোভাবেই জড়িত নন। এমনকি একজন সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসনের কোনো বিধান নেই বলেও জানান।

আগের দুই দিনে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। এদিন ট্রাম্পের পক্ষে যুক্তি তুলে ধরেন তার আইনজীবীরা। যদিও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প নিজে অভিশংসন আদালতে উপস্থিত হয়ে মামলা মোকাবিলা করবেন না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন।

৬ জানুয়ারির সহিংসতা রোধে ট্রাম্প কি পদক্ষেপ নিয়েছিলেন, তা জানতে চান ডেমোক্রেটিক দলের সিনেটররা। জবাবে ট্রাম্পের আইনজীবীরা বলেন, সমাবেশ একদল উগ্র মার্কিনি পূর্বপরিকল্পনা অনুযায়ী হামলা চালায়। তারা আগে থেকেই সহিংসতার জন্য প্রস্তুতি রেখেছিল। আর ওইদিনের ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের কোনো সম্পৃক্ততা নেই।

স্থানীয় সময় শনিবার সকাল ১০টা পর্যন্ত আদালতের কার্যক্রম স্থগিত করা হয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন প্রশ্নে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।