পাকিস্তানে ২৬১ জন এমপিকে বরখাস্ত

সময় মতো সম্পদের তথ্য দিতে ব্যর্থ হওয়ায় পাকিস্তানের ২৬১ জন এমপিকে সাময়িক বরখাস্ত করেছে দেশটির নির্বাচন কমিশন। সোমবার তাদের বরখাস্তের প্রজ্ঞাপন জারি করা হয়।

পাকিস্তানের সংবাদমাধ্যম দি ট্রিবিউনের খবরে বলা হয়, প্রজ্ঞাপন অনুযায়ী দেশটির পার্লামেন্টের ৭ জন সিনেটর, জাতীয় পরিষদের ৭১ জন এমএনএ, পাঞ্জাবের ৮৪ জন, সিন্ধুর ৫০ জন, খাইবার পাখতুনখাওয়ার ৩৮ জন এবং বেলুচিস্তানের ১১ জন এমপির সদস্য পদ বাতিল করে নির্বাচন কমিশন।

এর আগে পাকিস্তানের নির্বাচন কমিশন ৩০ সেপ্টেম্বরের মধ্যে সংসদ সদস্যদের সম্পদের পূর্ণ বিবরণ দাখিলের নির্দেশ দিয়েছিল। প্রতিবেদনে বলা হয়, দেশটির গণপ্রতিনিধিত্ব আইনের ৪২ এ ধারায় এই বিবরণ চাওয়া হয়।

সোমবার ইসিপি’র এক প্রজ্ঞাপনে বরখাস্তকৃত সংসদ সদস্যদের নাম প্রকাশ করা হয়। এদের মধ্যে পাকিস্তানের জাতীয় পরিষদ, সিনেট ও প্রাদেশিক পরিষদের সদস্যরাও রয়েছেন। বলা হয়, বরখাস্তকৃত সংসদ সদস্যরা তাদের এবং পরিবারের সদস্যদের সম্পদের তথ্য দিতে ব্যর্থ হন।
দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, প্রজ্ঞাপন জারির পর থেকেই এমপিদের বরখাস্ত কার্যকর হবে। তবে বরখাস্ত হওয়া এমপিরা সম্পত্তির তথ্য দাখিল করলে এই আদেশ প্রত্যাহার করা হবে।

এর আগে সম্পদের তথ্য গোপন করায় পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করেন। অযোগ্য ঘোষণার পর পদত্যাগ করেন নওয়াজ শরীফ। গত বছরও সম্পদের তথ্য দিতে ব্যর্থ হওয়ায় ৩৩৬ জন সংসদ সদস্যকে বরখাস্ত করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ১৭ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ