চীন সরকার উইঘুর শিশুদের জোর করে এতিমখানায় পাঠাচ্ছে

মুসলিম উইঘুর সম্প্রদায়ের সন্তানদের জোর করে এতিমখানায় পাঠাচ্ছে চীন সরকার - সংগৃহীত ছবি

চীনা প্রশাসনের আরও চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে এলো উইঘুর নিয়ে। জানা গেছে, চীন সরকার সংখ্যালঘু মুসলিম উইঘুর শিশুদের জোরপূর্বক বাবা-মা থেকে আলাদা করে এতিমখানায় নিয়ে যাচ্ছে। তবে বেইজিং বরাবরের মতো এই অভিযোগ অস্বীকার করেছে।

মুসলিম উইঘুর সম্প্রদায়ের লাখ লাখ মানুষকে বন্দিশালায় নির্যাতনের অভিযোগের মধ্যেই চীনের বিরুদ্ধে নতুন একটি প্রতিবেদন প্রকাশ করে জানিয়েছে, বাবা-মায়ের অনুমতি ছাড়াই তাদের সন্তানদের জোর করে এতিমখানায় পাঠাচ্ছে চীন সরকার।

চীনা পুলিশের নির্যাতনের মুখে ২০১৬ সালে ইতালিতে পালিয়ে যাওয়া উইঘুর সম্প্রদায়ের বাসিন্দা মিহরিবান কাদের ও আবলিকিম মেমতিনিন জানান, তাদের সন্তানের মতো আরো অসংখ্য শিশুকে চীনা কর্তৃপক্ষ রাষ্ট্রীয় এতিমখানায় পাঠিয়েছে। কাদের ও আবলিকিমের মতো তুরস্কে আশ্রয় নেয়া ওমর ও মারিয়াম ফারুহ জানান, ২০১৬ সালের পর থেকে চীন তাদের সন্তানের কোনো খোঁজ দিতে পারেনি।

একাধিক মানবাধিকার সংস্থার অভিযোগ চীনের শিনজিয়াং প্রদেশে ১০ লাখের বেশি উইঘুর মুসলিম সম্প্রদায়ের মানুষকে বন্দি রাখা হয়েছে। প্রতিনিয়ত নির্মম নির্যাতন চালানোরও অভিযোগ করা হয় তাদের ওপর। যদিও বরাবর চীন এই অভিযোগ অস্বীকার করে আসছে।