আফগানিস্তানে গত ২৪ ঘণ্টায় তালেবানের ১৪১ হামলা

পুরানো ছবি

আফগানিস্তানে গত ২৪ ঘণ্টায় দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তালেবান ১৪১টি হামলা চালিয়েছে। এক প্রতিবেদনে দেশটির সংবাদমাধ্যম টোলো নিউজ হামলার এ খবর দিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছ, তালেবানের ওই হামলা থেকে বাদ যায়নি দেশটির কোনো প্রদেশ। এতে নিহত হয়েছে অন্তত ২০ জন। ওই হামলায় দেশটির নিরপত্তা বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তাও নিহত হয়েছেন।

টোলো নিউজের এক পরিসংখ্যানে দেখা গেছে, দেশটিতে গত এক মাসে তালেবানের হামলায় নিহত হয়েছে অন্তত ৪৩৮ জন। একইসঙ্গে আহত হয়েছে আরও অন্তত ৫০০ জন।

প্রসঙ্গত, গত ১ মে ছিল দেশটি থেকে ন্যাটো জোটের সৈন্য প্রত্যাহার করার শেষ সময়সীমা। সেটাই ছিলো যুক্তরাষ্টের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে তালেবানের হওয়া চুক্তিতে। তবে দেশটির নতুন প্রেসিডেন্ট জো বাইডেন সেনা প্রত্যাহারে আরও বেশি সময় নিচ্ছেন, যাকে ভালোভাবে নেয়নি তালেবান। ফলে গোষ্ঠীটি ১ মে’র পর থেকে হামলা তীব্রতা বৃদ্ধি করেছে।

উল্লেখ্য, গত শনিবার থেকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়েছে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সেনা প্রত্যাহার শুরুর কয়েক দিন পরই মার্কিন সেনা প্রত্যাহার শুরু হলো। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আফগানিস্তানে এখনো ন্যাটো জোটের ৯ হাজার ৬০০ সেনা রয়েছে। এর মধ্যে অন্তত ২ হাজার ৫০০ সেনা আমেরিকান।